ঢাকা, বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

ভারতের রপ্তানি বাজারে পঞ্চম অবস্থানে বাংলাদেশ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ জুন ২০২১, ১৮:০৪  
আপডেট :
 ১৭ জুন ২০২১, ১৮:০৮

ভারতের রপ্তানি বাজারে পঞ্চম অবস্থানে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছরের প্রথম তিনমাসে ভারতের শীর্ষ রপ্তানি বাজারের তালিকায় বাংলাদেশ চতুর্থ অবস্থানে উঠে এসেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছেন দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। আর ২০২০-২১ অর্থবছরে ভারতীয়দের রপ্তানি গন্তব্য হিসেবে গোটা বিশ্বের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম।

প্রতিবেদনে বলা হয়, এ বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের হিসাবে হংকংয়ে হটিয়ে ভারতের চতুর্থ বৃহত্তম রপ্তানি বাজার হয়ে উঠেছে বাংলাদেশ। এই তিন মাসে বাংলাদেশের চেয়ে কেবল যুক্তরাষ্ট্র, চীন ও সংযুক্ত আরব আমিরাতে বেশি পণ্য রপ্তারি করেছে ভারত।

ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুসারে, বার্ষিক হিসাবে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চে বাংলাদেশে ভারতের পণ্য রপ্তানি ৪৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১৬ কোটি ডলার। এই তিন মাসে ভারত যুক্তরাষ্ট্রে পণ্য রপ্তানি করেছে ১ হাজার ৫৪১ কোটি ডলারের, চীনে ৫৯২ কোটি ডলারের এবং আমিরাতে ৫৩৪ কোটি ডলারের।

গত বছরের তুলনায় চলতি বছরে জানুয়ারিতে বাংলাদেশে ভারতীয় পণ্য রপ্তানি ৩৫ দশমিক ১৪ শতাংশ বেড়ে ৯৫ কোটি ডলার, ফেব্রুয়ারিতে ১৭ শতাংশ বেড়ে ৯৪ কোটি ডলার এবং মার্চ মাসে একলাফে ৯৩ দশমিক ৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২৬ কোটি ডলারে।

অন্যদিকে, ২০২০-২১ অর্থবছরে ভারত বাংলাদেশকে পেয়েছে তাদের পঞ্চম বৃহত্তম রপ্তানি বাজার হিসেবে। এর আগের অর্থবছরে এই তালিকায় নবম ছিলো বাংলাদেশ, অর্থাৎ এক বছরে তাদের উন্নতি হয়েছে চার ধাপ। এসময়ে বাংলাদেশে ভারতে পণ্য রপ্তানি ১০ দশমিক ৮৩ শতাংশ বেড়ে ৯০৯ কোটি ডলারে পৌঁছেছে।

২০২০-২১ অর্থবছরে তালিকার শীর্ষ চারে থাকা দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রে ভারতীয়রা পণ্য রপ্তানি করেছে সর্বোচ্চ ৫ হাজার ১৬৩ কোটি ডলারের, চীনে ২ হাজার ১২০ কোটি ডলারের, আমিরাতে ১ হাজার ৬৬৮ কোটি ডলারের এবং হংকংয়ে ১ হাজার ১৫ কোটি ডলারের।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত