ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৪ মিনিট আগে
শিরোনাম

সুইস ব্যাংকে ভারতীয়দের ২০৭০০ কোটি টাকা

  ময়ুখ বসু, কলকাতা

প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৫:৫০

সুইস ব্যাংকে ভারতীয়দের ২০৭০০ কোটি টাকা
ছবি সংগৃহীত

সুইস ব্যাংকে ভারতীয়দের গচ্ছিত অর্থের পরিমান সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। গত ১৩ বছরের মধ্যে সর্ব্বোচ্চ শিখরে পোঁছে হয়েছে ২০,৭০০ কোটি টাকা। ২০২০ সালের তুলনায় ২০১৮ ও ২০১৯ সালে সুইস ব্যাংকে ভারতীয়দের অর্থ অনেকটা কম ছিলো।

সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের হিসাব অনুযায়ী, অ্যাকাউন্টে গ্রাহকদের অর্থ জমা কম পরলেও বিপুলভাবে বেড়েছে সুইস ব্যাংক বন্ড, সিকিউরিটিজ ও অন্যান্যভাবে গচ্ছিত অর্থ। অন্যান্য ব্যাংকের মাধ্যমেও সুইস ব্যাংকে জমা অর্থের পরিমানও বেড়েছে।

অথচ মজার বিষয় হল, ২০১৪ সালে নির্বাচনী প্রতিশ্রুতিতে নরেন্দ্র মোদি বলেছিলেন, তিনি ক্ষমতায় এলে তিন বছরের মধ্যে বিদেশে থাকা সব কালো টাকা দেশে ফেরত এনে গরীবদের মধ্যে বিলি করবেন। সেক্ষেত্রে দেশে গরীবদের মাথাপিছু ১৫ লাখ টাকা করে দেয়া সম্ভব হবে বলে তিনি দাবি করেন।

মোদি বলেছিলেন, এই পাপে ডুবেছে কংগ্রেসের লোকেরাই। তাই ইউপিএ সরকার বিদেশ থেকে কালো টাকা ফেরাতে পারবে না। আর এখন মোদি সরকারের আমলেই সুইস ব্যাংকে ভারতীয়দের অর্থের পরিমাণ বেড়ে যাওয়ায় মোদিকে ঠুকতে ছাড়েনি কংগ্রেস।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা প্রশ্ন তুলেছেন, কেন্দ্রীয় সরকারের সাত বছর কেটে গেল অথচ বিদেশ থেকে টাকা ফেরাতে পারলো না মোদি। আসলে তার হয়তো সেই ইচ্ছাশক্তিটাই নেই। কিংবা এই সব অর্থ তার বন্ধু মহলের।

সুইস ব্যাংকে ভারতীয়দের কার কতো কালো টাকা গচ্ছিত আছে তা কেন্দ্রীয় সরকার শ্বেতপত্রের মাধ্যমে প্রকাশ করারও দাবি তুলেছে কংগ্রেস।

যদিও কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় বলছে, সুইস ব্যাংকে গচ্ছিত অর্থ মানে তো কর ফাঁকির কালো টাকা নয়। সেখানে ভারতের বিভিন্ন ট্রাষ্ট ও সংস্থাও অর্থ জমা রাখে।

তবে ব্যাংক ফর ইন্টারন্যাশানাল সেটলমেন্ট এর পরিসংখ্যান বলছে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে সুইস ব্যাংকে ভারতীয়দের জমা অর্থের পরিমান ৩৯ শতাংশ বেড়েছে।

সুইস ব্যাংকের পরিসংখ্যান মতে, ২০০৬ সালের পর থেকে ২০১১, ২০১৩ ও ২০১৭ সাল বাদ দিলে লাগাতারভাবে ভারতীয়দের জমা অর্থের পরিমান বেড়েছে। অথচ ২০১৮ সাল থেকে ভারত ও সুইজারল্যান্ডের মধ্যে কর জমা সংক্রান্ত তথ্য আদান প্রদান শুরু হয়েছে। তা সত্ত্বেও সুইস ব্যাংকে বেড়ে চলেছে ভারতীয়দের অর্থ জমানোর গ্রাফ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত