ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

সংলাপ-সংঘাতে প্রস্তুত কিম, কৌতূহলী যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ জুন ২০২১, ১৪:০৯  
আপডেট :
 ২১ জুন ২০২১, ১৪:১৫

সংলাপ-সংঘাতে প্রস্তুত কিম, কৌতূহলী যুক্তরাষ্ট্র
ফাইল ছবি।

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ বা সংঘাত উভয় পরিস্থিতির জন্য উত্তর কোরিয়ার অবশ্যই প্রস্তুত থাকা উচিত বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। রয়টার্সের সূত্রে জানা গেছে, উনের মন্তব্য যুক্তরাষ্ট্রের কাছে কৌতূহলোদ্দীপক বলে মনে হচ্ছে।

উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক বরাবরই উত্তেজনার। পরমাণু অস্ত্র তৈরিসহ নানা বিষয়ে বিরোধের জেরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা নিষেধাজ্ঞার বেড়াজালে পরে উত্তর কোরিয়ার অর্থনীতি একেবারে তলানিতে। এর মধ্যেই আঘাত হেনেছে করোনাভাইরাস মহামারি। উন নিজেই তার দেশে খাদ্য সংকটের কথা স্বীকার করেছেন।

শুক্রবার (১৮ জুন) উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন সরকারি কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা বা সংঘর্ষ দুটোর জন্যই প্রস্তুত থাকার নির্দেশ দেন।

এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন যে তারা অপেক্ষা করে দেখবেন উত্তর কোরিয়ার সঙ্গে কোনো ধরনের সরাসরি যোগাযোগের পরিস্থিতি তৈরি হয় কি না।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি ইস্যুতে ঐকমত্যে পৌঁছাতে আলোচনার প্রস্তুতি নিচ্ছেন। যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ায় পরমাণু নিরস্ত্রীকরণ পুরোপুরি সফল করতে চায়।

এরআগে বৃহস্পতিবার উন নিজ দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে বাইডেন প্রশাসনের উত্তর কোরিয়া নীতি নিয়ে বিস্তারিত আলোচনা এবং নিজের পর্যবেক্ষণ তুলে ধরেন। বৈঠকে তিনি নতুন মার্কিন প্রশাসনের সঙ্গে কাজের ‘উপযুক্ত কৌশল এবং কৌশলগত প্রতিরোধের’ বিস্তারিত পরিকল্পনার কথাও জানান।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত