ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

কাশ্মীর নিয়ে সর্বদলীয় বৈঠকে কি আলোচনা করবেন মোদি?

  ময়ুখ বসু, কলকাতা

প্রকাশ : ২২ জুন ২০২১, ১৮:১০

কাশ্মীর নিয়ে সর্বদলীয় বৈঠকে কি আলোচনা করবেন মোদি?
ছবি সংগৃহীত

ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর নিয়ে আলোচনার জন্য সর্বদলীয় বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী বৃহস্পতিবার (২৪ জুন) দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে ডাকা ওই বৈঠকে জম্মু-কাশ্মীরের সব রাজনৈতিক দলের নেতা-নেত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। দেশটির রাজনৈতিক অঙ্গনে এ বৈঠক ঘিরে এখন নানা জল্পনা। এখন থেকেই নিজেদের মতো করে ঘুঁটি সাজাতে ব্যস্ত সব পক্ষই।

দুই বছর আগে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার পর এ প্রথম কেন্দ্রের পক্ষ থেকে সর্বদলীয় রাজনৈতিক বৈঠক হতে চলেছে।

২০১৯ সালের আগষ্ট মাসে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর তা ফিরিয়ে দেয়ার দাবিতে সেখানকার একাধিক রাজনৈতিক দলের হাত ধরে তৈরি হয় গুপকার জোট। এ জোটেই রয়েছে জম্মু-কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স ও পিডিপির মতো রাজনৈতিক দলগুলোও। জানা গেছে, বৈঠকের আগেই শেষ মুহূর্তের কৌশল ঠিক করতে জোটবদ্ধ হচ্ছেন গুপকার নেতারা।

জানা গেছে, এই বৈঠকে উপস্থিত থাকতে পারেন- ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আব্দুল্লাহ, পিডিপি প্রধান মেহবুবা মুফতি, জম্মু-কাশ্মীর আপনি পার্টির আলতাফ বুখারি, পিপলস পার্টির সাজ্জাদ লোন, সিপিএম নেতা ইউসুফ তারিগামি, ফারুখ পুত্র ওমর আব্দুল্লাহসহ জম্মু-কাশ্মীরের বিজেপি এবং কংগ্রেস নেতারাও।

মোদি সরকার ২০১৯ সালের আগষ্ট মাসে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা পুরোপুরিভাবে রদ করে। একইসঙ্গে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত নেয়। এরপরেই উত্তপ্ত হতে শুরু করে উপত্যকা। এর মধ্যে গুপকার জোট জম্মু-কাশ্মীরে পুরনো মর্যাদা ফিরিয়ে দেয়ার জোরালো দাবি তোলে। উপত্যকায় গত ডিসেম্বরের শেষ ভোটে সেখানে ৩৭০ ধারা ফেরানোর দাবিকে সামনে রেখে মোদি বিরোধী আন্দোলন চালিয়ে জয়লাভ করে গুপকার জোট।

বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, সর্বদলীয় বৈঠকে জম্মু-কাশ্মীরকে আবারো রাজ্যের মর্যাদা ফেরত দেয়াসহ অন্যান্য রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত