ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

করোনা কেড়ে নিল আরো ৮ হাজার প্রাণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ জুন ২০২১, ০৯:১৩  
আপডেট :
 ২৩ জুন ২০২১, ০৯:১৯

করোনা কেড়ে নিল আরো ৮ হাজার প্রাণ
সংগৃহীত ছবি।

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েই চলেছে। সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও আট হাজার ২২৪ জন মারা গেছেন। একই সময়ে শনাক্ত হয়েছে তিন লাখ ৬৮ হাজার ২৫৪ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ১৩ হাজার ২০৩ জন।

বুধবার সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট ১৭ কোটি ৯৯ লাখ ১২ হাজার ৯১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৩৮ লাখ ৯৭ হাজার ৩৯১ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ১৬ কোটি ৪৬ লাখ ৭০ হাজার ৩০৩ জন।

এদিকে বাড়ছে সংক্রমণের হার। আক্রান্তও হচ্ছেন লাখ লাখ মানুষ। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা। এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি শঙ্কা।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ৬ হাজার একজন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৭ হাজার ১৬৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার ৩৬১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৮ হাজার ১৬৪ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৭৯ লাখ ২৭ হাজার ৯২৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ এক হাজার ৯১৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৫৭ হাজার ৩১১ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১০ হাজার ৭৩৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৩ লাখ ৭০ হাজার ২৯৯ জন। এর মধ্যে মারা গেছেন ৪৯ হাজার ১৮৫ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত