ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

করোনার মধ্যেও বিশ্বে বেড়েছে মিলিয়নেয়ারের সংখ্যা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জুন ২০২১, ১৮:২২

করোনার মধ্যেও বিশ্বে বেড়েছে মিলিয়নেয়ারের সংখ্যা

জার্নাল ডেস্ক

করোনায় দরিদ্ররা যখন আরো দরিদ্র হচ্ছে, ঠিক তখন বিশ্বজুড়ে মিলিয়নেয়ারের সংখ্যা ৫২ লাখ বেড়ে মোট পাঁচ কোটি ৬১ লাখে দাঁড়িয়েছে বলে ক্রেডিট সুইচের এক অনুসন্ধানে উঠে এসেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, ক্রেডিট সুইচের হিসাব অনুযায়ী ২০২০ সালে প্রথমবারের মতো বিশ্বজুড়ে প্রাপ্তবয়স্কদের এক শতাংশের বেশি মিলিয়নেয়ার হয়েছে। শেয়ার বাজারের ঘুরে দাঁড়ানো এবং বাড়ির দাম বৃদ্ধি তাদের সম্পদ বাড়ার ক্ষেত্রে সহায়ক হয়েছে বলেও বলা হয় প্রতিবেদনে।

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ ও গ্লোবাল ওয়েলথ রিপোর্টের লেখক অ্যান্থনি সরোকস জানান, মহামারী বিশ্ব বাজারে স্বল্পমেয়াদে তীব্র প্রভাব ফেললেও ২০২০ সালের জুনের শেষ থেকে এ চিত্র মোটাদাগে উল্টে যেতে থাকে।

তিনি জানান, এমন টালমাটাল পরিস্থিতির মুখেও বৈশ্বিক সম্পদ কেবল স্থিতিশীলই ছিলো না বরং বছরের দ্বিতীয় ভাগে তা হু হু করে বাড়তে থাকে। তবে এ সত্ত্বেও ২০২০ সালে প্রাপ্তবয়স্কদের মধ্যে সম্পদের ব্যবধান আরো বিস্তৃত হয়েছে। সরোকস বলেছেন, বাড়ির দাম বৃদ্ধির মতো সম্পদের মূল্য বেড়ে যাওয়ার প্রসঙ্গ যদি মূল্যায়ন থেকে বাদ দিতে হয় তাহলে ‘বৈশ্বিক পারিবারিক সম্পদ সম্ভবত অনেকখানি কমে যাবে’।

প্রতিবেদনে মোট বৈশ্বিক সম্পদের পরিমাণ সাত দশমিক চার শতাংশ বেড়েছে বলেও জানানো হয়েছে। এতে বলা হয়, ২১ শতকের শুরুর দিকে যত মানুষের সম্পদের পরিমাণ ১০ হাজার থেকে এক লাখ ডলারের মধ্যে ছিল, এখন তার তিনগুণেরও বেশি মানুষের এমন সম্পদ হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত