ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৯ মিনিট আগে

প্রকাশ : ২৪ জুন ২০২১, ২২:১৩

প্রিন্ট

ভারতে ‘ডেল্টা প্লাস’ সংক্রমণে প্রথম মৃত্যু

ভারতে ‘ডেল্টা প্লাস’ সংক্রমণে প্রথম মৃত্যু
ছবি- সংগৃহীত

ময়ুখ বসু, কলকাতা

ভারতে করোনার মিউটেন্ট স্ট্রেন ‘ডেল্টা প্লাসে’ প্রথম রোগীর মৃত্যু হয়েছে। দেশটির মধ্যপ্রদেশে একজন নারী মারা গেছেন বলে জানা গেছে। মধ্যপ্রদেশে এখন পর্যন্ত মোট পাঁচজন কোভিড রোগী ডেল্টা প্লাস স্ট্রেনে সংক্রমিত হয়েছেন।

মধ্যপ্রদেশের কোভিড বিষয়ক নোডাল অফিসার ডা. রৌনক জানিয়েছেন, মৃত ওই নারীর মেডিকেল টেস্টের পর জানা যায়, তিনি করোনার মিউটেন্ট স্ট্রেন ডেল্টা প্লাসে আক্রান্ত ছিলেন।

এদিকে মধ্যপ্রদেশ স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ডেল্টা প্লাস পাওয়া গেছে এমন পাঁচজন মানুষের সংস্পর্শে আসা অন্তত ২৫ জনের করোনা পরীক্ষা করা হয়। কিন্তু তাদের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে।

ডা. রৌনক জানিয়েছেন, মধ্যপ্রদেশে যে পাঁচজনের দেহে ডেল্টা প্লাস ধরন পাওয়া গেছে তাদের মধ্যে চারজন সম্পূর্ণ সুস্থ হয়ে গেছেন। তবে যারা সুস্থ হয়েছেন, তাদের প্রত্যেকের দুটি ডোজ করে করোনার ভ্যাকসিন নেয়া ছিল।

যে নারী মারা গেছেন তার করোনা ভ্যাকসিনের একটি ডোজ নেয়া ছিল বলে জানা গেছে। আর তার স্বামী নিয়েছেন দুটি ডোজ। ফলে তার স্বামী সুস্থ হয়ে যান। আর ওই নারী গতকাল হাসপাতালেই মারা যান।

এদিকে ভারত সরকারের তরফ থেকে ঘোষণা দেয়া হয়েছে, যারা ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন, তাদের সংস্পর্শে কেউ এলে সঙ্গে সঙ্গেই করোনা পরীক্ষা করাতে হবে। তবে ওই নারীর মৃত্যু নিয়ে এখনও সরকারিভাবে বিবৃতি প্রকাশ করে ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে মৃত্যুর কথা জানানো হয়নি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত