ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারে আটক হচ্ছেন আইনজীবীরাও

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জুন ২০২১, ১৩:৫৭

মিয়ানমারে আটক হচ্ছেন আইনজীবীরাও
ফাইল ফটো

মিয়ানমারে আইনশৃঙ্খলা পরিস্থিতি ক্রমেই অধিকতর খারাপের দিকে যাচ্ছে। অং সান সু চি সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটির সামরিক জান্তা সরকার অব্যহতভাবে ধড়পাকড় চালিয়ে যাচ্ছে। আটক হওয়াদের মুক্তি করতে আইনী প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতেও পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার; গ্রেপ্তার হচ্ছেন আইনজীবীরাই।

সোমবার আল জাজিরার খবরে বলা হয়, যেসব আইনজীবী আটক হওয়া বিক্ষোভকারীদের মুক্ত করতে আইনী লড়াই করছেন, তাদের মধ্যে অন্তত চারজনকে আটক করা হয়েছে।

গত মে মাসের শেষ দিকে আটক হন থ্যাইন ল্যাইং তুন। তিনি ক্ষমতাচ্যুত অং সান সু চির ঘনিষ্ট মো অংয়ের আইনজীবী। সু চি সরকারকে হটিয়ে গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসে মিয়ানমারের সেনাবাহিনী। আটক হন অং সান সু চিসহ তার দলের অনেক শীর্ষ নেতা।

এ অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে আন্দোলন শুরু করেন মিয়ানমারের লাখ লাখ গণতন্ত্রপন্থীরা। এ সময় সামরিক বাহিনীর গুলিতে অন্তত ৮৮৩ জন নিহত হন। বিভিন্ন অভিযোগে আটক, অভিযুক্ত ও সাজাপ্রাপ্ত হন ৬ হাজারের বেশি মানুষ। এ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মিয়ানমারের সামরিক সরকারের ওপর চাপ বাড়তে থাকে। কিন্তু এসব আমলে না নিয়ে আটক ও নির্যাতন অব্যহতভাবে চালিয়ে যাচ্ছে দেশটির সরকার।

অং সান সু চিকে মুক্ত করতে আইনী লড়াই চালানো আইনজীবীদের নেতৃত্বে থাকা খিন মং ঝো গণমাধ্যমকে বলেন, ‘আমরা অন্য আইনজীবীদের (যারা এখনও আটক হননি) নিয়ে উদ্বিগ্ন।’

বাংলাদেশ জার্নাল/টিটি/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত