ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

শতবর্ষে চীনের কমিউনিস্ট পার্টি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ জুলাই ২০২১, ০২:১৯

শতবর্ষে চীনের কমিউনিস্ট পার্টি

চীনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার শতবর্ষ পূর্ণ করেছে। দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দলটি বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় তাদের শতবার্ষিকী উদযাপন করে। সামরিক বিমানের ফ্লাই-পাস্ট, তোপধ্বনি ও দেশাত্মবোধক গানের মাধ্যমে দিবসটি উদযাপন শুরু হয় বৃহস্পতিবার। বিশেষ এ দিনটি উপলক্ষে রাজধানী বেইজিংয়ের তিয়ানআনমেন স্কয়ারে ৭০ হাজার লোকের উপস্থিতিতে জাতির উদ্দেশে বড় পর্দায় ভাষণ দেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

শি জিনপি্ং তার ভাষণে চীনের জনগণ যে ‘নতুন পৃথিবী’ গড়ে তুলেছে তার প্রশংসা করেন। পাশাপাশি যেসব বিদেশি বাহিনী দেশটিকে দুর্বল ভেবে ভয় দেখানোর চেষ্টা করছে তাদের ‘মাথা স্টিলের মহাদেয়ালে চূর্ণ হয়ে যাবে’ বলে সতর্ক করেন তিনি।

শতবর্ষ আগে ১৯২১ সালের ১ জুলাই চীনের কমিউনিস্ট পার্টি (সিসিপি) প্রতিষ্ঠিত হয়েছিল। দীর্ঘ এক গৃহযুদ্ধের পর ১৯৪৯ সালে তারা চীনের ক্ষমতায় আসে। তারপর থেকে ৭২ বছর ধরে দলটি চীন শাসন করে আসছে।

প্রথমে কৃষক ও শ্রমিকদের নিয়ে গঠিত হলেও পরবর্তীতে চীনের ক্ষমতাসীন এ দলটি ‘চীনা ধরনের সমাজতন্ত্র’ শ্লোগানের আলোকে বাজার অর্থনীতি ও এর উদ্যোক্তা সংস্কৃতিকে বরণ করে নেয়, কিন্তু সোভিয়েত ইউনিয়নের প্রতিষ্ঠাতা ভ্লাদিমির ইলিচ লেনিনের প্রবর্তিত পার্টির কর্তৃত্ববাদী শাসনের মডেল ধরে রাখে।

২০২০ সালে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিতে ২৪ লাখ ৩০ হাজার নতুন সদস্য যুক্ত হয়। ২০১৩ সালে শি প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এ বছরই সবচেয়ে বেশি লোক দলটিতে যোগ দেয়। এখন দলটির সদস্য সংখ্যা নয় কোটি ৫১ লাখ ৫০ হাজার বলে তাদের ওয়েবসাইটে দাবি করা হয়।

বাংলাদেশ জার্নাল-ওআই

  • সর্বশেষ
  • পঠিত