ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাজ্যে চলতি মাসেই তুলে দেওয়া হবে সব বিধিনিষেধ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জুলাই ২০২১, ০৮:৪১  
আপডেট :
 ০৬ জুলাই ২০২১, ০৮:৪৮

যুক্তরাজ্যে চলতি মাসেই তুলে দেওয়া হবে সব বিধিনিষেধ
সংগৃহীত ছবি

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, মুখে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলার মতো করোনার বিধিনিষেধ তুলে নিতে যাচ্ছে যুক্তরাজ্য। চলতি মাসেই এই সিদ্ধান্ত কার্যকর হতে পারে।

স্থানীয় সময় সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি আগামী ১৯ জুলাই যুক্তরাজ্যে কোভিড-১৯ মহামারির সব ধরনের বিধিনিষেধ তুলে দেওয়ার ঘোষণা দেন বলে বিবিসি ও রয়টার্স জানিয়েছে।

সব বিধিনিষেধ তুলে দেওয়া হলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি জানিয়ে জনসন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া, ভ্রমণ ও স্বেচ্ছা আইসোলেশনের মতো বিষয়গুলো নিয়ে শিগগিরই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

এ সময় মাস্ক পরার বিষয়ে তিনি বলেন, মাস্ক পরার বিষয়ে আইনগতভাবে কোনো বাধ্যবাধকতা না থাকলেও জনসমাগমে তিনি নিজে ভদ্রতার অংশ হিসেবে মাস্ক পরে থাকবেন।

গণটিকা কার্যক্রমের কারণে এমন সিদ্ধান্ত নেওয়া গেছে জানিয়ে জনসন বলেন, গণটিকা কার্যক্রমের ফলাফল ইতিবাচক হওয়াতে এমন সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়েছে। টিকা নেওয়ার পর শনাক্তের হার কিছুটা বেশি থাকলেও মৃত্যুর সংখ্যা কমে এসেছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, টিকা কার্যক্রমে আমরা অনেকটাই সফল হয়েছি। আমরা মৃত্যুর হার অনেক কমিয়ে এনেছি। সুতরাং এখন সামনে না এগিয়ে গেলে কখন এগোব।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষে করোনাভাইরাস চীন থেকে ছড়িয়ে বিশ্বে মহামারী বাঁধিয়ে দেওয়ার পর গত বছর এই সময়ে ইংল্যান্ডে ছিল চরম বিপর্যয়কর অবস্থা। মহামারি নিয়ন্ত্রণে অন্য সব দেশের মতো ইংল্যান্ডকেও মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, অতিথি নিয়ন্ত্রণসহ নানা বিধিনিষেধ আনতে হয়। অবশেষে গণটিকা কার্যক্রমরে মাধ্যমে পরিস্থিতির উন্নতির ফলে এখন সব কিছু স্বাভাবিক হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত