ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

অ্যামনেস্টির প্রতিবেদন

অভিবাসন প্রত্যাশীদের ওপর লিবিয়ায় যৌন নিপীড়ন হয়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ জুলাই ২০২১, ১৫:৪৮  
আপডেট :
 ১৫ জুলাই ২০২১, ১৬:৩০

অভিবাসন প্রত্যাশীদের ওপর  লিবিয়ায় যৌন নিপীড়ন হয়
ছবি প্রতীকী

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করা অভিবাসন প্রত্যাশীদের সঙ্গে আচরণে ‘মারাত্মক (মানবাধিকার) লঙ্ঘিত’ হচ্ছে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বৃহস্পতিবার সংস্থাটি এক বিবৃতিতে অভিবাসন প্রত্যাশী নারী, পুরুষ ও শিশুদের সঙ্গে ‘যৌন সহিংসতা’ চালানো হচ্ছে বলে অভিযোগ করে। খবর আল জাজিরার।

প্রমানের ভিত্তিতে মানবাধিকার সংস্থাটি বলছে, অভিবাসন প্রত্যাশীদের সাগর থেকে জোরপূর্বক উত্তর আফ্রিকার দেশটির (লিবিয়া) বন্দিশালায় নিয়ে আটকে রেখে নারী, পুরুষ ও শিশুদের প্রতি যৌন সহিংসতার মতো গুরুতর মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

৫০ পৃষ্ঠার ওই প্রতিবেদনে অ্যামনেস্টি ইন্টান্যাশনাল বলছে, যুদ্ধ বিধ্বস্ত লিবিয়ার সঙ্গে মিলে ইউরোপীয় দেশগুলোর এ ধরনের কর্মকাণ্ড নিন্দনীয়। তারা বলছে, ২০২০ সালের শেষ দিকে লিবিয়ার অবৈধ অভিবাসনবিরোধী কর্তৃপক্ষ দুটি বন্দিশালা সশস্ত্র গোষ্ঠির কাছে হস্তান্তর করে। ওই দুই বন্দিশালা থেকে শত শত অভিবাসন প্রত্যাশীকে গুম করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এ বন্দিশালাগুলোর একটি লিবিয়ার রাজধানী ত্রিপোলির শারা আল-জাওয়িয়া। ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস ও জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এসব বন্দিশালা বন্ধের আহ্বান জানিয়েছেন।

ওইসব বন্দিশালা থেকে অবমুক্ত হওয়া কয়েকজন নারীর উদ্ধৃতি দিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, বন্দিশালার রক্ষীরা আটকে রাখাদের সঙ্গে ‘মুক্ত করে দেওয়া বা অতি প্রয়োজনীয় কিছু করে দেওয়া, অথবা বিশুদ্ধ পানি দেওয়ার বিনিময়ে’ যৌন সহিংসতা চালান।

এক নারী জানান, রক্ষীদের দাবি না মানায় তাকে মারা´কভাবে পেটানো হয়েছে। মানবাধিকার সংস্থা বলছে, নিপীড়ন সহ্য করতে না পেরে দুই তরুণী আত্মহত্যারও চেষ্টা চালিয়েছেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত