ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

কান্দাহারে সংঘর্ষে নিহত পুলিৎজারজয়ী আলোকচিত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ১৫:২৪  
আপডেট :
 ১৬ জুলাই ২০২১, ১৮:১০

কান্দাহারে সংঘর্ষে নিহত পুলিৎজারজয়ী  আলোকচিত্রী
দানিস সিদ্দিকী । ছবি- আল জাজিরা

আফগানিস্তানের কান্দাহারে তালেবান ও দেশটির সরকারি বাহিনীর সংঘর্ষ চলাকালে নিহত হয়েছেন ভারতে বার্তাসংস্থা রয়টার্সের আলোকচিত্রী দানিস সিদ্দিকী। কান্দাহারে দায়িত্ব পালনকালে সংঘর্ষের মধ্যে পড়ে তিনি প্রাণ হারান। আফগানিস্তানের টোলো নিউজের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

গত কয়েকদিন ধরে কান্দাহারে নিয়ন্ত্রণ বাড়িয়েছে তালেবানরা। শহরটির দখল নেওয়া নিয়ে আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ চলছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, কান্দাহারের স্পিন বলদাক জেলায় দায়িত্ব পালনকালে দানিস নিহত হয়েছেন।

দানিস সিদ্দিকী ভারতে রয়টার্সে প্রধান আলোকচিত্রী। বার্তাসংস্থাটির পক্ষ থেকে কয়েকদিন আগে তিনি কান্দাহারে তালেবান ও আফগান বাহিনীর মধ্যে চলমান লড়াইয়ের আলোকচিত্র সংগ্রহ করতে যান। ভারতে আফগানিস্তানের রাষ্ট্রদূত দানিসের মৃত্যুতে ‘গভীর শোক’ জানিয়েছেন। এক টুইটে তিনি জানান, সন্ত্রাসীদের (তালেবান) আক্রমন করার সময় আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে ছিলেন দানিস সিদ্দিকী।

ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার বিষয়ক মন্ত্রী অনুরাগ ঠাকুর নিহত দানিসের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

দানিস সিদ্দিকী তার সহকর্মী আদনান আবেদিসহ ২০১৮ সালে রোহিঙ্গা শরণার্থীদের সমস্যা তুলে ধরে আলোকচিত্রের জন্য প্রথম ভারতীয় হিসেবে পুলিৎজার পুরস্কার পান।

বিখ্যাত এ আলোকচিত্রী ২০২০ সালে দিল্লির দাঙ্গা, কোভিড-১৯ মহামারি, ২০১৫ সালে নেপালে ভূমিকম্প, ২০১৬-১৭ সালে মসুলে লড়াই এবং ২০১৯-২০ সালের হং কং বিক্ষোভের আলোকচিত্র সংগ্রহ করেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত