ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়ল লিভারপুল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ জুলাই ২০২১, ১৩:০১

বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়ল লিভারপুল

বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়েছে ঐতিহাসিক বন্দর নগরী যুক্তরাজ্যের লিভারপুল। বুধবার (২১ জুলাই) চীনে এক বৈঠকে জাতিসংঘের শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো কমিটির সদস্যদের গোপন ভোটাভুটির পর লিভারপুলকে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

২০০৪ সালে লিভারপুলকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছিল ইউনেস্কো।

ইউনেস্কোর কমিটি বলছে, মাত্রাতিরিক্ত উন্নয়ন কর্মকাণ্ড, সুউচ্চ ভবন নির্মাণ ও মেগা প্রকল্পের কারণে লিভারপুলের ক্ষতির হয়েছে। বিশেষ করে নদী অববাহিকার জন্য বেশি ক্ষতি হয়েছে। লিভারপুলের নাম বাদ দেওয়ার প্রস্তাবের ভোটাভুটিতে সমর্থন জানিয়েছে ইউনেস্কোর ১৩ সদস্য। এদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন ৫ সদস্য।

নামকরা ব্যান্ডদল বিটলসের আদি শহর লিভারপুলকে এর স্থাপত্যশিল্পের সৌন্দর্য এবং ১৮ ও ১৯ শতকের সময়টিতে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দরনগর হিসাবে ভূমিকা রাখার স্বীকৃতি দিতেই বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান দেওয়া হয়েছিল।

নগরীটি আরও আগেই এই তালিকা থেকে বাদ যাওয়ার হুমকিতে ছিল। ২০১২ সালে ইউনেস্কো লিভারপুলের নাম ‘ওয়ার্ল্ড হেরিটেজ ইন ডেনজার’ হিসাবে তালিকাভুক্ত করে সতর্কবার্তা দিয়ে বলেছিল, ফ্ল্যাট এবং অফিস ভবন তৈরির পরিকল্পনার কারণে নগরীর দিগন্তজোড়া আকাশের সৌন্দর্য নষ্ট হবে।

এরপর বিশেষত আপত্তির মুখেও লিভারপুলে ফুটবল স্টেডিয়াম তৈরির মেগা প্রকল্প এগিয়ে নেওয়ার কারণে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে নগরীটির নাম বাদ গেল।

ইউনেস্কোর এই সিদ্ধান্ত অকল্পনীয় বলে হাতাশা প্রকাশ করেছেন লিভারপুলের মেয়র জোয়ানি অ্যান্ডারসন। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আপিল আবেদনের চেষ্টা করবেন বলে জানিয়েছেন তিনি।

অন্যদিকে ব্রিটিশ সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, এই সিদ্ধান্তে আমরা হতাশ হয়েছি এবং ব্রিটিশ সরকার এখনো বিশ্বাস করে, ঐতিহাসিক বন্দর নগরী হিসেবে লিভারপুলের বিশ্ব ঐতিহ্য হিসেবে মর্যাদা ধরে রাখার যোগ্যতা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত