ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

করোনা: বিধিনিষেধ তুলে দিতে দেশে দেশে বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জুলাই ২০২১, ১১:৫৯  
আপডেট :
 ২৫ জুলাই ২০২১, ১২:৪২

করোনা: বিধিনিষেধ তুলে  দিতে দেশে দেশে বিক্ষোভ
ফ্রান্সে বিক্ষোভ। ছবি : আল জাজিরা
আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে লকডাউনসহ নানা বিধি নিষেধ তুলে দেওয়ার দাবিতে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ হয়েছে। শনিবার অস্ট্রেলিয়া, ইতালি, ফ্রান্স ও যুক্তরাজ্যে এসব বিক্ষোভে অংশ নেন লাখ লাখ মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ। খবর আল জাজিরার।

এদিন সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে ফ্রান্সে। সেখানে আনুমানিক ১ লাখ ৬০ হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেন। এ সময় তারা প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারের স্বাস্থ্যনীতির বিরুদ্ধেও স্লোগান দিতে থাকেন। বিক্ষোভকারীরা ‘স্বাধীনতা চাই, স্বাধীনতা চাই’ বলে স্লোগান দিতে থাকেন। তাদের হাতে প্লেকার্ডে লেখা ছিল, ‘ম্যাক্রোঁ স্বৈরশাসক’।

বিক্ষোভ হয়েছে ইতালিতেও। ‘স্বাধীনতা, স্বাধীনতা’ বলে ইতালির রোম, নেপলস ও তুরিন শহরে কয়েক হাজার লোক বিক্ষোভ করেন। বিক্ষোভকারীদের অনেকের মুখে মাস্কও দেখা যায়নি।

যুক্তরাজ্যের রাজধানী শহর লন্ডনে লকডাউন ও বিধিনিষেধ বিরোধী বিক্ষোভ হয়েছে। ইংল্যান্ডে গত সপ্তাহে বেশ কিছু বিধিনিষেধ উঠিয়ে নেওয়া হয়েছে। তারপরও সেখানে এদিন বিক্ষোভ হলো।

এর আগে গত শুক্রবার অস্ট্রেলিয়ার সিডনিসহ বেশ কয়েকটি শহরে লকডাউন ও করোনার কঠোর বিধিনিষেধ তুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ হয়। এতে কয়েক হাজার মানুষ অংশ নেন। এসব বিক্ষোভ থেকে অর্ধশত জনের বেশি মানুষকে আটক করেছে পুলিশ।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত