ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ৫৯ মিনিট আগে

উত্তেজনার মধ্যেই শুরু হচ্ছে যুক্তরাষ্ট্র ও চীনের আলোচনা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জুলাই ২০২১, ১২:৩৩

উত্তেজনার মধ্যেই শুরু হচ্ছে  যুক্তরাষ্ট্র ও চীনের আলোচনা
সাংহাইয়ে একটি ভবনের বাইরে উড়ছে চীন ও যুক্তরাষ্ট্রের পতাকা। ছবি : আল জাজিরা
আন্তর্জাতিক ডেস্ক

নানা ইস্যুতে চীনের সঙ্গে যখন যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব প্রকট হয়ে উঠছে, ঠিক সে সময়েই দুই দেশের শীর্ষ কূটনীতিকরা মিলিত হচ্ছেন এক আলোচনায়। রোববার বেইজিং সফররত যুক্তরাষ্ট্রের সহকারি পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়্যাং ই তিয়ানজিনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। বৈঠকটি অনুষ্ঠিত হবে চীনের তিয়ানজিনে। খবর আল জাজিরার।

গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে কণ্ঠ মিলিয়ে চীনের কঠোর সমালোচনা করেছিলেন। বিশেষ করে সাইবার হামলা চালানোর অভিযোগে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমের দেশগুলো চীনের সমালোচনা করে আসছে।

যুক্তরাষ্ট্রের কয়েক ডজন কোম্পানী, বিশ^বিদ্যালয় ও সরকারের কম্পিউটার সিস্টেম হ্যাক করার দায়ে দেশটির বিচার বিভাগ ইতোমধ্যে চীনের চার নাগরিককে অভিযুক্ত করেছে। এ চার জন চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করেন। ২০১১ সাল থেকে ২০১৮ সালের মধ্যে তারা এসব হ্যাকের ঘটনা ঘটিয়েছেন। এ নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে অবনতি হয়।

এ ছাড়া হংকং, উইঘুর ইস্যুতে চীনের সঙ্গে দ্বন্দ্ব রয়েছে যুক্তরাষ্ট্রের। সম্প্রতি চীনের কমিউনিস্ট পার্টির শতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং যুক্তরাষ্ট্রসহ পশ্চিমের দেশগুলোকে কঠোর ভাষায় হুঁশিয়ারি দেন।

এ প্রেক্ষাপটে দুই দেশের মধ্যে সম্পর্কের তিক্ততা কমাতে চীন সফরে এসেছেন মার্কিন শীর্ষ কূটনীতিক। বলা হয়, ৫০ বছর আগে হেনরি কিসিঞ্জারের সফরের মধ্য দিয়ে চীনের সঙ্গে কূটনীতিক সম্পর্ক স্থাপন করেছিল যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত