ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

প্রথম কাজ হবে তালেবানের গতি ধীর করা : মার্কিন মন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জুলাই ২০২১, ১৫:৫৪  
আপডেট :
 ২৫ জুলাই ২০২১, ১৫:৫৯

প্রথম কাজ হবে তালেবানের  গতি ধীর করা : মার্কিন মন্ত্রী
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন। ছবি: এনডিটিভি
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, হারানো এলাকা পুনরুদ্ধারের চেয়ে আফগান নিরাপত্তা বাহিনীর জন্য প্রথম কাজ হবে তালেবানদের অগ্রগতি ধীর করা। আফগানিস্তানে তালেবান ও নিরাপত্তা বাহিনীর ক্রমবর্ধমান সংঘাতের মধ্যে শনিবার তিনি এ কথা বলেন। খবর এনডিটিভির।

আফগানিস্তান থেকে পুরোপুরি মার্কিন সেনা সরিয়ে নেওয়ার আগেই দেশটির বেশ কিছু এলাকা নতুন করে দখলে নিয়েছে তালেবান। ক্রমশ তারা নতুন নতুন শহর দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী শহরগুলো সরকারি বাহিনীর হাতছাড়া হওয়ার হুমকিতে রয়েছে।

এ প্রেক্ষাপটে বার্তাসংস্থা এপির সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকালে গত সপ্তাহে তালেবান মুখপাত্র বলেন, শান্তি ফিরিয়ে আনতে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে অবশ্যই ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে। এ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেন ঘানি। বাইডেন সহযোগিতা অব্যহত রাখার বিষয়ে আশ্বাস দেন।

যুক্তরাষ্ট্রের এলাস্কা অঙ্গরাজ্যে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন সাংবাদিকদের বলেন, ‘তালেবানদের থামানো বা না থামানোর প্রশ্নে আমি মনে করি প্রথম যেটা করতে হবে, সেটা হলো - তাদের অগ্রগতি ধীর করতে হবে।’ লয়েড অস্টিন বিশ্বাস করেন, আফগানদের সেই সামর্থ্য ও যোগ্যতা রয়েছে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত