ঢাকা, রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন নয়তো বাতিলের আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ১৬:৪৭

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন নয়তো বাতিলের আহ্বান
ছবি প্রতীকী
আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক মান ও মানবাধিকার আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন অথবা বাতিলের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার একটি প্রতিবেদনে এই আহ্বান জানায় সংস্থাটি। প্রতিবেদনে অনলাইনে মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়েছে।

দেশের ১০ জন নাগরিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা পর্যালোচনা করে ‘ভিন্নমতের স্থান নেই’ শীর্ষক প্রতিবেদনে অ্যামনেস্টি বলছে, শুধু মাত্র ক্ষমতাধর ব্যক্তিদের সমালোচনা করার কারণে তাদের বিনা বিচারে আটক ও নির্যাতনের মত গুরুতর মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছেন।

অ্যামনেস্টির মতে, চলতি বছরের জুলাই পর্যন্ত সময়ে দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে অন্তত ৪৩৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যাদের বেশির ভাগকেই অনলাইনে ভুয়া ও আক্রমণাত্মক বক্তব্য প্রকাশের অভিযোগে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে সাংবাদিক, কার্টুনিস্ট, গায়ক, অধিকারকর্মী, উদ্যোক্তা, শিক্ষার্থী রয়েছেন। এমনকি তাদের মধ্যে কৃষকও রয়েছেন, যিনি লেখাপড়া জানেন না।

সংস্থাটি প্রতিবেদনে আরো বলছে, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার লেখক মুশতাক আহমেদ ১০ মাস কারাগারে থেকে মারা গেছেন। তিনি কারাগারে নির্যাতনের শিকার হয়েছিলেন বলেও অভিযোগ সংস্থাটির।

আন্তর্জাতিক মানবধিকার সংস্থাটি বলছে, ডিজিটাল নিরপাত্তা আইনে মানহানির অপরাধকে যেভাবে চিহ্নিত করা হয়েছে, তাতে মারাত্মক ত্রুটি রয়েছে। এর মাধ্যমে আইনটিকে ভিন্নমত দমনের হাতিয়ারে পরিণত করা হয়েছে। মানহানির অভিযোগকে ফৌজদারি আইনের বদলে দেওয়ানি আইনে বিচারের জন্যও সরকারের প্রতি আহ্বান জানায় সংস্থাটি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দক্ষিণ এশিয়া বিভাগের ক্যাম্পেইনার সাদ হামাদি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় কর্তৃপক্ষ যে ধরনের পদক্ষেপ নিচ্ছে, তাতেই স্পষ্ট, বর্তমানে বাংলাদেশে কোনো বিষয়ে প্রতিবাদ করা বা ভিন্নমত প্রকাশ করা কতটা বিপজ্জনক হয়ে উঠেছে। মতপ্রকাশে এমন অন্যায্য বিধিনিষেধ বাংলাদেশের সমাজে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে এবং স্বাধীন সংবাদমাধ্যম ও সুশীল সমাজের কাজের পরিসর সঙ্কুচিত করেছে। কেবল মতপ্রকাশের অধিকারের চর্চা করায় গ্রেপ্তারকৃতদের মুক্তি দেয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এমআর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত