ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

‘আমাদের জীবন ঝুঁকিতে’: পাসপোর্ট পেতে আফগানদের দীর্ঘ সারি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৭:৩৭

‘আমাদের জীবন ঝুঁকিতে’: পাসপোর্ট  পেতে আফগানদের দীর্ঘ সারি
পাসপোর্ট পেতে অপেক্ষায় আফগানরা। ছবি : আল জাজিরা
আন্তর্জাতিক ডেস্ক

অন্য অনেকের মতো আবদেল খালিদ নাবিয়ার আফগানিস্তানের মূল পাসপোর্ট অফিসের সামনে দাঁড়িয়ে আছেন মূল্যবান এ ভ্রমণ সনদের আবেদনের জন্য, যা তাকে যুদ্ধবিধ্বস্ত দেশ ছাড়ার সুযোগ করে দেবে। বিদেশী বাহিনীর প্রত্যাহারকে কেন্দ্র করে আফগানিস্তানে তালেবানরা প্রতিদিন নতুন নতুন জায়গার দিকে অগ্রসর হচ্ছে; এ পরিস্থিতিতে একটি পথ খুঁজে বের করতে চান বহু আফগান। বুধবার প্রকাশিত আল জাজিরার প্রতিবেদনে এসব কথা উল্লেখ করা হয়।

আবদেল খালিদ নাবিয়ার বলেন, ‘যদি পরিস্থিতি খারাপের দিকে যায়, তাহলে আমাদের (দেশ) ছাড়তে হবে।’ ৫২ বছরের নাবিয়ার নিজেকে বিপদগ্রস্ত মনে করছেন; কারণ এক সময় তিনি ন্যাটোর সামরিক ঘাঁটিতে একটি দোকান চালিয়েছিলেন।

সবাই একসঙ্গে দেশ ছাড়বেন - এমনটা নয়। তবে সবাই একটা নিরাপত্তার সুযোগ করে রাখতে চাইবেন, যাতে স্বল্প সময়ের ভেতরে দেশ ছাড়া সম্ভব হয়। নাবিয়ার বলেন, ‘মানুষ প্রস্তুতি নিচ্ছে যদি ভবিষ্যতে পরিস্থিতি খারাপ হয়!’

এ কারণে প্রতিদিন আফগানিস্তানের রাজধানী কাবুলে পাসপোর্ট অফিসের সামনে লাইন ধরেন হাজার হাজার মানুষ। পাসপোর্ট অফিসে কর্মরত একজন বলেন, পাসপোর্ট পাওয়ার জন্য আফগানরা স্বাভাবিকভাবেই আবেদন করে থাকেন। কিন্তু সম্প্রতি এ আবেদনের সংখ্যা অস্বাভাবিকভাবে বেশি।

একজন পুলিশ কর্মকর্তা বলেন, ‘প্রতিদিন আমরা যেখানে ২ হাজার আবেদন পেতাম, সেখানে পাসপোর্টের জন্য আবেদন আসছে ১০ হাজার।’

ভোর ৫টার দিকে স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে এসেছেন ৩৬ বছর বয়সী প্রকৌশলী খলিলউল্লাহ। তিন ঘণ্টা লাইনে দাঁড়িয়ে বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যে ৩০০ জন এ সারিতে রয়েছি।’

পাসপোর্টের জন্য অপেক্ষারত ৫২ বছর বয়সী সরদার বলেন, ‘আমাদের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে; আমাদের বিকল্প কোনো পথ নেই।’ তিনি বেশ কিছুদিন ব্রিটিশ সিভিল সোসাইটি গ্রুপের দোভাষী হিসেবে কাজ করেছিলেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত