ঢাকা, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

চীনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে তালেবান প্রতিনিধিদের সাক্ষাৎ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ২০:১৫  
আপডেট :
 ২৯ জুলাই ২০২১, ১৪:২২

চীনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে তালেবান প্রতিনিধিদের সাক্ষাৎ
ছবি : আল জাজিরা
আন্তর্জাতিক ডেস্ক

তালেবানদের একটি প্রতিনিধি দল চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। বুধবার তারা এ সাক্ষাৎ করেন। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এ সাক্ষাৎ আফগানিস্তান থেকে মার্কিন সেনা সদস্যদের পুরোপুরি সরিয়ে নেওয়াকে সামনে রেখে চীনের সঙ্গে উষ্ণ সম্পর্ক স্থাপনের ইঙ্গিত দিচ্ছে।

বুধবার ৯ সদস্যের তালেবান প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ওই প্রতিনিধি দলে জঙ্গি সংগঠনটির সহকারি-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদরও ছিলেন। দুই পক্ষের মধ্যে এক বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রী তালেবান প্রতিনিধিদের বলেন, আফগানিস্তানে শান্তিপূর্ণ পূনর্মিলন ও পূনর্গঠনে বেইজিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার প্রত্যাশা করে। বৈঠকের পর দেওয়া এক বিবৃতি থেকে এসব তথ্য জানা যায়।

চীনের মন্ত্রী বলেন, তিনি প্রত্যাশা করেন পূর্ব তুর্কিস্তানের ইসলামিক মুভমেন্টের বিরুদ্ধে অভিযান চালাবে তালেবান, যে সংগঠনটি ‘চীনের জাতীয় নিরাপত্তার জন্য সরাসরি হুমকি।’ চীন বলছে, ওই সংগঠনটি চীনের পশ্চিমাঞ্চলের জিনজিয়ান প্রদেশে সক্রিয়। প্রতিবেশি আফগানিস্তানের মাটি বিচ্ছিন্নতাবাদীরা ব্যবহার করতে পারে, এমন শঙ্কাও প্রকাশ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

মার্কিন সেনাদের পুরোপুরি সরিয়ে নেওয়াকে সামনে রেখে সরকারি বাহিনীকে হটিয়ে আফগানিস্তানে বিস্তির্ণ অঞ্চল যখন তালেবানরা দ্রুত দখল করে নিচ্ছে, ঠিক তখনই এ ধরনের সফর এলো। আগামী আগস্টে যুক্তরাষ্ট্র তাদের সব সেনা সদস্যদের আফগানিস্তান থেকে ফিরিয়ে নেবে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত