ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

আফগানদের জন্য সব দেশের সীমান্ত খুলে দেয়ার আহ্বান মালালার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২১, ১৫:৩৩  
আপডেট :
 ১৭ আগস্ট ২০২১, ১৫:৩৯

আফগানদের জন্য সব দেশের সীমান্ত খুলে দেয়ার আহ্বান মালালার

আফগানিস্তানের মানুষের জন্য বিশ্বের সব দেশের সীমান্ত ‌খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই। একইসঙ্গে আফগান নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ব নেতাদের প্রতি আবেদন জানিয়েছেন তিনি।

সোমবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে মালালা বলেন, সারাদিন ধরে আফগানিস্তানের যে ছবি দেখলাম, তা খুবই বেদনাদায়ক। মানুষেরা প্রাণ বাঁচানোর জন্য পালিয়ে বেড়াচ্ছেন। এই ঘটনা মানবিক দিক থেকে খুব স্পর্শকাতর। এর জন্য প্রত্যেকটি দেশকে মানবিক নিতে হবে।

তিনি বলেন,আফগান শিশু ও নারীদের পাশপাশি সংখ্যালঘুদের সুরক্ষা দেয়া এখন প্রতিটি দেশের দায়িত্ব। সেই কারণে আমি সব দেশকে আবেদন জানাচ্ছি, যাতে তাঁরা নিজেদের দেশের সীমান্ত আফগানদের জন্য খুলে দেয়।

সাক্ষাৎকারে মালালা বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অনেক কিছু করার আছে। আফগানিস্তানের মানুষ রক্ষায় তাকে সাহসী সিদ্ধান্ত নিতে হবে। আমি নিজেও অনেক বিশ্বনেতার সাথে আলাপ করার চেষ্টা করছি। এমন জরুরি মানবিক সংকটের সময়ে আমাদের সবার সাহায্য এবং সমর্থন প্রয়োজন।’

শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া পাকিস্তানের এই তরুণী জানান, তিনি নিজ দেশের প্রধানমন্ত্রী ইমরান খানকে আফগান বাস্তুচ্যুতদের পাকিস্তানে স্বাগত জানানোর জন্য আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন।

উল্লেখ্য, মালালা নিজেও ২০১২ সালে পাকিস্তানের জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই-তালেবানের গুলিতে মাথায় আঘাতপ্রাপ্ত হয়েছিলেন।

বাংলাদেশ জার্নাল- বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত