ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নাসার বিরুদ্ধে জেফ বেজোসের মামলা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ আগস্ট ২০২১, ২১:৪৮

নাসার বিরুদ্ধে জেফ বেজোসের মামলা

বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোসের মালিকানাধীন মহাকাশ সংস্থা ব্লু অরিজিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার বিরুদ্ধে চুক্তিভঙ্গের মামলা করেছে। চুক্তিটিতে মৌলিক কিছু বিষয় এড়িয়ে যাওয়া হয়েছে বলে দাবি করেছে ব্লু অরিজিন। খবর বিবিসির।

আরেক ধনকুবের ইলোন মাস্কের মহাকাশ সংস্থা স্পেসএক্সের সঙ্গে নাসার চুক্তির পরিপ্রেক্ষিতে এ মামলা করা হয়েছে। এর আগে চাঁদে অবতরণ উপযোগী মহাকাশযান নির্মাণে স্পেসএক্সের সঙ্গে ২৯০ কোটি ডলারের চুক্তি করেছিল নাসা।

তহবিল ঘাটতির কারণে গত এপ্রিলে প্রত্যাশা অনুযায়ী দুটির পরিবর্তে একটি সংস্থার সঙ্গে চুক্তি করে নাসা। আর সে সংস্থাটিই স্পেসএক্স। মামলা নিয়ে নাসা এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। তবে চুক্তিটি ফেডারেল নিয়ন্ত্রকের অনুমোদন পেয়েছে।

আদালতে দায়ের করা মামলা ব্লু অরিজিন বলেছে, তারা বিশ্বাস করে চাঁদে অবতরণ উপযোগী মহাকাশযান তৈরির জন্য দুটি প্রতিষ্ঠানের প্রয়োজন ছিল। এ যানে করেই ২০২৪ সালের প্রথম দিকে মহাকাশচারীদের চাঁদের পৃষ্ঠে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে নাসার। মামলায় সংস্থাটি নাসার বিরুদ্ধে টেন্ডার প্রক্রিয়ায় বেআইনি ও অনুপযুক্ত মূল্যায়নের অভিযোগ করেছে।

ব্লু অরিজিন বলেছে, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এ ক্রয় ও তার ফলাফলে অবশ্যই ন্যায্যতার পুনরুদ্ধার, প্রতিযোগিতা তৈরি এবং যুক্তরাষ্ট্রের জন্য চাঁদে নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ জার্নাল- বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত