ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

তালেবানের চোখ ফাঁকি দিয়ে দেশ ছাড়লেন আফগান নারী মেয়র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ আগস্ট ২০২১, ১৪:১৩  
আপডেট :
 ২৭ আগস্ট ২০২১, ১৪:১৯

তালেবানের চোখ ফাঁকি দিয়ে দেশ ছাড়লেন আফগান নারী মেয়র
জারিফা গফুরি। ছবি: সংগ্রহীত

তালেবানের চোখ ফাঁকি দিয়ে আফগানিস্তান ছেড়েছেন দেশটির প্রথম নারী মেয়রদের মধ্যে অন্যতম জারিফা গফুরি। তালেবানরা কাবুলের দখল নেয়ার প্রেক্ষাপটে সম্প্রতি তিনি দেশ ছাড়েন। শুক্রবার বিবিসি এ খবর জানিয়েছে।

তালেবানদের শাসনে জীবনের ঝুঁকি রয়েছে - এমন শঙ্কা থেকেই তিনি দেশ ছাড়েন। ২৯ বছরের জারিফার পরিবার জার্মানিতে থাকে। দেশ ছেড়ে তিনি সেখানেই গেছেন বলে জানা গেছে।

জারিফা নিজেকে আফগান নারী জাগরণের অগ্রদূত হিসেবে দেখতে পছন্দ করেন। বিবিসিকে তিনি বলেন, ‘আমার আওয়াজের শক্তি বন্দুকের শক্তির চেয়েও তীব্র।’

মাত্র ২৬ বছর বয়সে মধ্য আফগানিস্তানের মাইদান ওয়ারদক প্রদেশের রাজধানী মাইদান শহরের মেয়র হন জারিফা। জারিফার বাবা ছিলেন আফগান সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা, যিনি গত বছর এক যুদ্ধে নিহত হয়েছেন।

মধ্য আগস্টে তালেবানরা ক্ষমতায় আসার পরই জারিফা সিদ্ধান্ত নেন দেশ ছাড়ার। গোপনে বাড়ি থেকে বের হয়ে তিনি কাবুল বিমানবন্দরে পৌঁছান। এ যাত্রা ছিল শঙ্কা ও প্রাণনাশের আতঙ্কে ভরা।

বিবিসিকে তিনি জানান, গত ১৮ আগস্ট তিনি একটি গাড়ির পা রাখার স্থানে চেপে বসে তালেবানে চেকপয়েন্টগুলো পার হন। জারিফা বলেন, ‘যখন আমরা বিমানবন্দরের ফটকে পৌঁছালাম, তখন সবদিকেই ছিল তালেবান যোদ্ধারা।’ তিনি বলেন, ‘আমি লুকানোর জন্য নানাভাবে চেষ্টা করছিলাম।’

জারিফা জানান, কাবুলে তুরস্ক দূতাবাসের কর্মীরা তাকে সহায়তা করেন বিমানে পৌঁছতে। পরে প্রথমে তিনি ইস্তানবুলে পৌঁছান। পরে সেখান থেকে জার্মানিতে তার পরিবারের সঙ্গে যোগ দেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত