ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্বে একদিনে শনাক্ত-মৃত্যু বেড়েছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:০১  
আপডেট :
 ১৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৪

বিশ্বে একদিনে শনাক্ত-মৃত্যু বেড়েছে
ছবি সংগৃহীত

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় ৮ হাজার ৭৭৩ জনের মৃত্যু হয়েছে। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজারের বেশি। একই সময়ে নতুন করে ৫ লাখ ৮ হাজার ১২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা ৮৬ হাজারের বেশি বেড়েছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, এ নিয়ে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৬ লাখ ৬১ হাজার ৪৩৯ জনে এবং শনাক্ত ২২ কোটি ৬৬ লাখ ১০ হাজার ৫৪১ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু ও শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এই সময়ে দেশটিতে নতুন করে ১ লাখ ৪১ হাজার ৬৯২ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১ হাজার ৯২৯ জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৮৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৬ লাখ ৮২ হাজার ৩৩৬ জন। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়েছেন তিন কোটি ২১ লাখ ৭৬ হাজারের বেশি।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৭৮১ জনের মৃত্যু এবং নতুন করে ১৭ হাজার ৮৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। ফলে এ নিয়ে ​দেশটিতে মৃত্যু বেড়ে ১ লাখ ৯৪ হাজার ২৪৯ জনে এবং শনাক্ত ৭১ লাখ ৭৬ হাজার ৮৫ জনে দাঁড়িয়েছে। চিকিৎসায় এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৬৪ লাখ ১৮ হাজারের বেশি রোগী।

এদিকে ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ৭০৯ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৪০৬ জন। দেশটিতে এ পর্যন্ত ২ কোটি ১০ লাখ ১৯ হাজার ৮৩৭ জন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৭ হাজার ৮৪৭ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতে গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৪৯১ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে দেশটিতে মারা গেছেন ২৮১ জন। ফলে সেখানে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৩ লাখ ১৫ হাজার ৫১২ জনের। একই সময় দেশটিতে মারা গেছেন ৪ লাখ ৪৩ হাজার ৫২৮ জন।

গত একদিনে মেক্সিকোতে ২২১ জন, ইন্দোনেশিয়ায় ২৫০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা রোগী শনাক্ত হয়েছে ৪ হাজার ১৬১জন ও ৪ হাজার ১২৮ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬৯ লাখ ১৭ হাজার ৪৬০ জন, যুক্তরাজ্যে ৭২ লাখ ৮২ হাজার ৮১০ জন, ইতালিতে ৪৬ লাখ ১৩ হাজার ২১৪ জন, তুরস্কে ৬৭ লাখ ১০ হাজার ৬৬৬ জন, স্পেনে ৪৯ লাখ ১৮ হাজার ৫২৬ জন এবং জার্মানিতে ৪১ লাখ ৪ হাজার ২১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১৫ হাজার ৬৯৭ জন, যুক্তরাজ্যে ১ লাখ ৩৪ হাজার ৪৪৬ জন, ইতালিতে এক লাখ ৩০ হাজার ২৭ জন, তুরস্কে ৬০ হাজার ৩৯৩ জন, স্পেনে ৮৫ হাজার ৫৪৮ জন এবং জার্মানিতে ৯৩ হাজার ৩১৯ জন মারা গেছেন

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত