ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় মোল্লা বারাদার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৫  
আপডেট :
 ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৩:২০

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় মোল্লা বারাদার
তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারাদার। ছবি: সংগৃহীত

২০২১ সালে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকার প্রকাশ করেছে জনপ্রিয় মার্কিন সাময়িকী টাইম। এ তালিকায় স্থান হয়েছে তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারাদারের। তিনি আফগানিস্তানের নতুন তালেবান সরকারের উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। খবর এনডিটিভির।

মোল্লা বারাদার কাতারের রাজধানী দোহায় তালেবানের রাজনৈতিক অফিসের দায়িত্ব পালন করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনায় অংশ নেন এবং একটি তালেবানের পক্ষে একটি চুক্তিতে সই করেন। বলা হয়, ২০ বছর পর তালেবানের ক্ষমতায় ফেরার ভীত ছিল ওই চুক্তি।

মোল্লা বারাদার স্বভাবে শান্ত ও ধীর প্রকৃতির। জনসমক্ষে কোনো বিবৃতি দেয়ার ক্ষেত্রে তিনি খুব সতর্ক। তাকে আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবানে মধ্যপন্থী মুখ মনে করা হয়।

২০২০ সালের ফেব্রুয়ারিতে আফগানিস্তানে শান্তি ফেরাতে কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে একটি চুক্তি হয়। ওই চুক্তিতে তালেবানের পক্ষে সই করেন মোল্লা বারাদার।

গত ১৫ আগস্ট আফগানিস্তানে ক্ষমতায় আসার আগে তিনি তালেবানের হয়ে বিশে^র বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় অংশ নিয়েছেন। বলতে গেলে, মোল্লা বারাদারই তালেবানের মধ্যপন্থী ও রাজনৈতিক মুখ।

নানা চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে গেছে বারাদারের রাজনৈতিক জীবন। তিনি তালেবানের প্রতিষ্ঠাতাদের একজন। ২০১০ সালে তিনি পাকিস্তানে গ্রেপ্তার হন। আট বছর কারাবাসের পর ২০১৮ সালে তাকে মুক্তি দেয়া হয়।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত