ঢাকা, শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

সাবমেরিন ইস্যুতে অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্রকে দুষলো ফ্রান্স

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫১

সাবমেরিন ইস্যুতে অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্রকে দুষলো ফ্রান্স
সংগৃহীত ছবি।
আন্তর্জাতিক ডেস্ক

নিরাপত্তাবিষয়ক পারমাণবিক সাবমেরিন বিক্রির চুক্তিকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ তুললেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন ইয়েভস লি দ্রিয়ান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার ও ব্রিটিশ গণমাধ্যম বিবিসর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেলো।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে অস্ট্রেলিয়া নতুন করে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সঙ্গে একটি চুক্তি করার পর প্যারিস এই ঘোষণা করলো।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লা দ্রিয়াঁ এক সাক্ষাৎকারে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার পর এই প্রথম ওয়াশিংটনের সঙ্গে প্যারিসের এমন সঙ্কট তৈরি হলো। সম্পর্ক এতটাই সংকটাপন্ন হয়েছে যে, প্যারিস এই তিন দেশ থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে আনতে বাধ্য হয়েছে।

রাষ্ট্রদূতদের ডেকে পাঠানোর বিষয়ে তিনি বলেন, পরিস্থিতি পুনর্মূল্যায়নের জন্যই রাষ্ট্রদূতদের ডেকে পাঠানো হয়েছে।

এর আগে শুক্রবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার চুক্তি স্বাক্ষরকে ‘পেছন থেকে ছুরি মারা’ বলে অভিহিত করেছিলেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী। সে সময় তিনি সতর্ক করে বলেছেন, মিত্র দেশগুলোর এই অপ্রত্যাশিত আচরণ অনাকাঙ্ক্ষিত অনেক ঘটনার জন্ম দেবে।

অস্ট্রেলিয়া ফ্রান্সের সঙ্গে কয়েকশ কোটি ডলারের চুক্তি করেছিল যার আওতায় আটটি সাবমেরিন তৈরির কথা ছিল। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের সঙ্গে চুক্তি বাতিলের ঘটনায় ফ্রান্স, অস্ট্রেলিয়া এবং আমেরিকার মধ্যে সম্পর্কের যে অবস্থা তৈরি হয়েছে আগে তার নজির ছিল না।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র মিথ্যা, ঘৃণা ও দ্বৈতনীতির আশ্রয় নিয়েছে; এভাবে কোনো দেশের সঙ্গে মিত্রতা চলতে পারে না।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত