ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

যুক্তরাষ্ট্র-চীনকে স্নায়ুযুদ্ধ নিয়ে সতর্ক করলেন গুতেরেস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৩

যুক্তরাষ্ট্র-চীনকে স্নায়ুযুদ্ধ নিয়ে সতর্ক করলেন গুতেরেস
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্ভাব্য নতুন ‘শীতল যুদ্ধ’ বা স্নায়ুযুদ্ধ নিয়ে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস। সেইসঙ্গে তিনি দুই দেশকে তাদের সম্পর্ক পুনর্গঠনেরও আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের সাধারণ অধিবেশনকে সামনে রেখে তিনি এ আহ্বান জানান। সোমবার আল জাজিরা এ খবর জানিয়েছে।

এন্তোনিও গুতেরেস বলেন, ‘আমাদেরকে যে কোনোভাবে এ স্নায়ুযুদ্ধকে এড়িয়ে যেতে হবে, যা আগের স্নায়ুযুদ্ধ থেকে হবে আলাদা; এটা হবে সম্ভবত আরও বেশি জটিল ও সমাধান করার ক্ষেত্রে কঠিন।’

জাতিসংঘের আসন্ন অধিবেশনে এবার বিশ্বে করোনা মোকাবেলা, টিকার সুষম বিতরণ, জলবায়ু চুক্তি আলোচনায় আসতে পারে। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপনের বিষয়টির উপরও গুরুত্বারোপ করা হতে পারে।

স্থানীয় সময় শনিবার বার্তাসংস্থা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে গুতেরেস বলেন, ‘দুর্ভাগ্যবশত আমরা কেবল সংঘাতে লিপ্ত।’ তিনি বলেন, ‘আমাদেরকে অবশ্যই দুই পরাশক্তির (যুক্তরাষ্ট্র ও চীন) মধ্যে একটি চলনশীল সম্পর্ক পুনস্থাপন করতে হবে।’

দুই বছর আগে এন্তোনিও গুতেরেস বলেছিলেন, যুক্তরাষ্ট্র ও চীনকে কেন্দ্র করে বিশ্ব দুইভাগে বিভাজিত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এ দুই দেশ ইন্টারনেট, মুদ্রা, বাণিজ্য, আর্থিক নিয়মসহ নানা বিষয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এপিকে সঙ্গে সাক্ষাৎকারে তিনি সতর্ক করে বলেন, ভূরাজনীতি ও সামরিক কৌশল নিয়ে দুই দেশের প্রতিদ্বন্দ্বিতা বিশ্বকে বিপদে ফেলতে পারে; এমনকি বিভাজিত করে ফেলতে পারে। দ্রুতই দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়ন করা জরুরি বলেও মত দেন তিনি।

তথাকথিত একটি স্নায়ুযুদ্ধ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে শুরু হয়। এ স্নায়ুযুদ্ধের কারণে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যেও মেরুকরণ দেখা গিয়েছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার মধ্য দিয়ে শেষ হয় এ স্নায়ুযুদ্ধ।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত