ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

‘হোটেল রুয়ান্ডা’ হিরোর ২৫ বছরের জেল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৬:২২  
আপডেট :
 ২১ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৫

‘হোটেল রুয়ান্ডা’ হিরোর ২৫ বছরের জেল
পল রুসেসাবাজিনা। ছবি: আল জাজিরা

পল রুসেসাবাজিনা। এক সময় ছিলেন একটি হোটেলের ম্যানেজার। রুয়ান্ডায় ১৯৯৪ সালের গণহত্যা নিয়ে হলিউডের একটি চলচ্চিত্রতে তাকে নায়ক হিসেবে দেখানো হয়েছিল। সোমবার রুয়ান্ডার একটি আদালত তাকে সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে ২৫ বছরের কারাদণ্ড দিয়েছে। খবর আল জাজিরার।

অবশ্য আদালতের এ রায়কে প্রত্যাখ্যান করেছেন পল রুসেসাবাজিনা। সেইসঙ্গে ওই আদালতের কাছ থেকে তিনি ন্যায়বিচার প্রত্যাশা করেন না বলেও জানিয়েছেন।

২০২০ সালের আগস্টে গ্রেপ্তার হন ৬৭ বছরের পল রুসেসাবাজিনা। গ্রেপ্তারের এ ঘটনা সম্পর্কে তিনি বলেন, দুবাই থেকে রুয়ান্ডা কর্তৃপক্ষ তাকে অপহরণ করেছে।

রুসেসাবাজিনার বিরুদ্ধে অভিযোগ, বিরোধী রাজনৈতিক দলের একটি সশস্ত্র গোষ্ঠিকে তিনি সমর্থন করেছেন। ২০১৮-১৯ সালের দিকে রুয়ান্ডার দক্ষিণাঞ্চলে একাধিক হামলার সঙ্গে এ গোষ্ঠি জড়িত থাকার দায় স্বীকার করেছে। এসব হামলায় রুয়ান্ডার কয়েক ব্যক্তি নিহত হয়েছিলেন।

আদালতে বিচারক বিট্রাইস মুকামুরেনজি বলেন, ‘তিনি (পল রুসেসাবাজিনা) একটি সন্ত্রাসী সংগঠন প্রতিষ্ঠা করেছেন, যেটি রুয়ান্ডায় হামলার সঙ্গে জড়িত; তিনি অর্থ দিয়েও সন্ত্রাসী সংগঠনটিতে অবদান রেখেছেন।’

১৯৯৪ সালে রুয়ান্ডা গণহত্যা চলাকালে ১ হাজার ২০০ জনের প্রাণ বাঁচিয়েছিলেন তখনকার হোটেল ম্যানেজার পল রুসেসাবাজিনা। এ ঘটনা নিয়ে হলিউডে চলচ্চিত্র তৈরি হয়েছিল, যাতে তার নাম ভূমিকায় অভিনয় করেছিলেন অভিনেতা ডন চিডল।

২০০৪ সালে ‘হোটেল রুয়ান্ডা’ চলচ্চিত্রটি মুক্তি পায়। চলচ্চিত্রটি বেশ সাড়া ফেলেছিল। প্রসঙ্গত, পল রুসেসাবাজিনা রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামির একজন কঠোর সমালোচক হিসেবে পরিচিত।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত