ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ভাতিজি ও নিউ ইয়র্ক টাইমসের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩:৫৯

ভাতিজি ও নিউ ইয়র্ক টাইমসের বিরুদ্ধে ট্রাম্পের মামলা
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: বিবিসি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ভাতিজি ও যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের কয়েক জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

বুধবার বিবিসি জানায়, ২০১৮ সালে নিউ ইয়র্ক টাইমসে ট্রাম্পের বিভিন্ন প্রতিষ্ঠানের কর সংশ্লিষ্ট জটিলতা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এর জেরেই ট্রাম্প তার ভাতিজি মেরি ট্রাম্প ও নিউ ইয়র্ক টাইমসের তিন প্রতিবেদকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

ট্রাম্পের দাবি, কর সংক্রান্ত তার গোপন নথি সংগ্রহের ষঢ়যন্ত্র করা হয়েছে।

যে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল, সেটির মূল সূত্র হিসেবে ছিলেন ৫৬ বছরের মেরি ট্রাম্প (ট্রাম্পের ভাতিজি)। ২০২০ সালে তার প্রকাশিত স্মৃতিকথায় তিনি ট্রাম্পের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ তুলেন, যা সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট অস্বীকার করেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার নিউ ইয়র্কের একটি আদালতে মামলাটি দায়ের করেন ট্রাম্প। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদক সুসানে ক্রেইগ, ডেভিড বার্স্টো ও রাসেল বুয়েটনারকে মামলায় আসামী করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, ভাতিজি মেরির সঙ্গে যোগাযোগ ও কাজ করেছিলেন তারা।

মামলার বিবরণীতে বলা হয়, নিউ ইয়র্ক টাইমসের একদল সাংবাদিক ডোনাল্ড জে ট্রাম্পের কর সংশ্লিষ্ট গোপনীয় নথি পাওয়ার চেষ্টা করেছেন; তারা তার ভাতিজি মেরির সঙ্গে যোগাযোগ স্থাপন করেছেন এবং তাকে এই বলে রাজি করেছিলেন যে, তিনি যেনো অ্যাটর্নি অফিস থেকে সেসব নথি চুরি করে আনেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত