ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

জাতিসংঘে কাশ্মির প্রসঙ্গ তুললেন এরদোয়ান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৪

জাতিসংঘে কাশ্মির প্রসঙ্গ তুললেন এরদোয়ান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

জাতিসংঘের উচ্চ পর্যায়ের সাধারণ অধিবেশনে বিশ্ব নেতাদের সামনে আবারও কাশ্মির প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। ‘সব পক্ষের অংশগ্রহণে সংলাপের’ ভিত্তিতে তিনি কাশ্মির সমস্যার সমাধান চান বলে উল্লেখ করেছেন। বুধবার এনডিটিভি এ খবর জানায়।

এর আগে গত বছর এরদোয়ান পূর্বে ধারণকৃত এক ভিডিও বার্তায় জাতিসংঘের বিতর্কে জম্মু ও কাশ্মিরের প্রসঙ্গ টেনেছিলেন। তখন ভারত এর প্রতিক্রিয়ায় বলেছিল, ‘এটা সম্পূর্ণ অগ্রহণযোগ্য।’ ভারত বলেছিল, তুরস্কের উচিৎ অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখানো এবং নিজের নীতির প্রতি গভীর দৃষ্টি দেয়া।

নিউ ইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘ অধিবেশনের বিতর্ক চলাকালে এরদোয়ান বলেন, ‘সব পক্ষের অংশগ্রহণে সংলাপ ও জাতিসংঘের সংশ্লিষ্ট খসড়া প্রস্তাবের কাঠামোর মধ্যে থেকে ৭৪ বছর ধরে চলতে থাকা কাশ্মিরের চলমান সমস্যার সমাধানের পক্ষে আমরা আমাদের আগের অবস্থানে আছি।’

ভারতের সংবাদমাধ্যমটি তুরস্কের প্রেসিডেন্টকে পাকিস্তানের ঘনিষ্ট মিত্র বলে উল্লেখ করে বলেছে, গত বছর পাকিস্তান সফরকালেও তিনি কাশ্মির ইস্যু নিয়ে কথা বলেছিলেন।

জাতিসংঘ অধিবেশনে মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট চীনের উইঘুঁর মুসলিমদের উপর নিপীড়ন ও মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রসঙ্গও তুলে ধরেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত