ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

কাতালান বিচ্ছিন্নতাবাদী নেতা ইতালিতে গ্রেপ্তার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৪

কাতালান বিচ্ছিন্নতাবাদী নেতা ইতালিতে গ্রেপ্তার
কাতালোনিয়ার বিচ্ছিন্নতাবাদী নেতা চার্লিজ পইগদেমন্ত। ছবি: আল জাজিরা

স্পেনের কাতালোনিয়া অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী নেতা চার্লিজ পইগদেমন্ত গ্রেপ্তার হয়েছেন। ইতালির সারদিনিয়া দ্বীপে তাকে গ্রেপ্তার করা হয়। স্পেন তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। শুক্রবার বিবিসি এ খবর জানিয়েছে।

চার্লিজ পইগদেমন্তের বিরুদ্ধে অভিযোগ, ২০১৭ সালে স্বাধীনতার দাবিতে অবৈধভাবে একটি গণভোটের আয়োজন করতে সহায়ক ভূমিকা পালন করেছিলেন তিনি।

স্পেনের কাতালোনিয়া অঞ্চলের সাবেক প্রেসিডেন্ট পইগদেমন্ত ওই গণভোটের পর দেশ ছাড়েন। এর পর থেকে তিনি বেলজিয়ামে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন।

চার্লিজ পইগদেমন্তের আইনজীবী জানান, তাকে আজ আদালতে তোলার কথা রয়েছে। সেই ভিত্তিতে তাকে স্পেনে ফিরিয়ে আনা হতে পারে।

২০১৭ সালের ওই গণভোট স্পেনে রাজনৈতিক সংকট সৃষ্টি করে। সে সময় কাতালান অঞ্চলের পার্লামেন্ট স্পেনের অন্য এলাকাগুলো থেকে স্বাধীনতা ঘোষণা করে। এর পরই মাদ্রিদ সরাসরি কাতালানে শাসন জারি করে।

চার্লিজ পইগদেমন্তের অফিস জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে ইতালির সারদিনিয়া দ্বীপের আলঘেরো বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়েছিল তাকে। ইতালির সীমান্ত রক্ষী বাহিনী তাকে প্রথম দেখতে পায়।

তার আইনজীবী জানান, পইগদেমন্ত একটি কাতালানের একটি লোকসংস্কৃতি অনুষ্ঠানে যোগ দিতে ইতালির ওই দ্বীপে গিয়েছিলেন। কাতালানের নতুন প্রেসিডেন্ট, যিনি নিজেও একজন বিচ্ছিন্নতাবাদী, এ গ্রেপ্তারের নিন্দা জানিয়েছেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত