ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫১ মিনিট আগে
শিরোনাম

ফুসফুস প্রতিস্থাপন করা সেই রোগী মারা গেছেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৮  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩২

ফুসফুস প্রতিস্থাপন করা সেই রোগী মারা গেছেন
এ ফুসফুসটি প্রতিস্থাপন করা হয়। ছবি: হিন্দুস্তান টাইমস

কলকাতার একটি বেসরকারি হাসপাতালে এক করোনা রোগীর ফুসফুস প্রতিস্থাপন করা হয়েছিল গত সপ্তাহের শেষ দিকে। তখন ওই হাসপাতালের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, প্রথমবারের মতো তারা সফলভাবে এ ফুসফুস প্রতিস্থাপন করতে পেরেছেন। তাদের এ দাবির দুই দিন পর মারা গেছেন ওই রোগী। শনিবার হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

করোনা ভাইরাসে সম্পূর্ণ বিকল হয়ে গিয়েছিল ওই ব্যক্তির ফুসফুস। তখন বিরল অস্ত্রোপচার করে ফুসফুস প্রতিস্থাপন করা হয় তার। অস্ত্রোপচার সফল হলেও শেষরক্ষা আর হল না। শুক্রবার রাতে মৃত্যু হয় করোনা ভাইরাসে আক্রান্ত ওই রোগীর। মেডিকা সুপার স্পেশ্যালিটি হাসপাতালে অতিরিক্ত রক্তক্ষরণেই মৃত্যু হয় তার।

টানা ১০৭ দিন ভর্তি ছিলেন ৪৬ বছরের ব্যক্তি। তার ফুসফুস সম্পূর্ণ বিকল হয়ে পড়েছিল। একমো সাপোর্টে রাখা হয়েছিল তাকে। তখন ফুসফুস প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেয় পরিবার। এমনকী গুজরাটের সুরাটে এক ব্রেন ডেথ ব্যক্তির ফুসফুস করোনা রোগীর শরীরে প্রতিস্থাপন করা হয়। সুরাট থেকে ফুসফুসটি কলকাতায় নিয়ে আসা হয়।

হাসপাতাল সূত্রের খবর, গত ২০ সেপ্টেম্বর সুরাট থেকে এয়ার অ্যাম্বুল্যান্সে করে নিয়ে আসা হয় ফুসফুস। রাত সাড়ে ৯টা নাগাদ গ্রিন করিডর করে মেডিকা সুপার স্পেশ্যালিটি হাসপাতালে তা পৌঁছে যায়। রাতেই চিকিৎসক কুণাল সরকারের নেতৃত্বে পাঁচজনের চিকিৎসক দল শুরু করেন অস্ত্রোপচার। শরীরে সফলভাবে তা প্রতিস্থাপন করেন তারা। অস্ত্রোপচার সফলও হয়।

কিন্তু এ দীর্ঘ প্রচেষ্টা করেও শেষরক্ষা হল না। শুক্রবার প্রয়াত হন তিনি। হাসপাতাল সূত্রের খবর, অতিরিক্ত রক্তক্ষরণেই মৃত্যু হয় ওই করোনায় আক্রান্ত রোগীর। এ মৃত্যুতে হতাশ তার পরিবারের সদস্যরা। কারণ দীর্ঘ প্রচেষ্টা এবং টেনশন নিয়ে অস্ত্রোপচার সফল হলেও বাঁচানো গেল না ব্যক্তিটিকে। শুধু পরিবার কেন, চিকিৎসকদের প্রচেষ্টা ও উদ্বেগ কম ছিল না। কিন্তু নিয়তি যা ছিল তাই হয়েছে, বলেই এখন মানছেন অনেকে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত