ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

যে এলাকায় আঘাত হানবে ঘূর্ণিঝড় গুলাব

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪২  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫২

যে এলাকায় আঘাত হানবে ঘূর্ণিঝড় গুলাব

বঙ্গোপসাগরে সৃষ্ট একটি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে যাচ্ছে বলে সতর্ক করেছে ভারতের আবহাওয়া দপ্তর। এর প্রভাবে ইতোমধ্যে ভারত-বাংলাদেশের বেশ কিছু এলাকায় বৃষ্টিপাত শুরু হয়েছে।

ভারতীয় আবহাওয়া অফিসের মতে, রোববার রাতের দিকে ঘূর্ণিঝড় গুলাব দেশটির অন্ধ্র প্রদেশের উত্তরাঞ্চল এবং উড়িষ্যার দক্ষিণাঞ্চল অতিক্রম করবে। বর্তমানে এটি উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অতি-গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টায় এই অতি গভীর নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গেও। বিশেষ করে উপকূলবর্তী জেলা অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া ও হুগলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে।

ঘূর্ণিঝড় গুলাবের তাণ্ডব মোকাবিলায় ইতোমধ্যেই পশ্চিমবঙ্গের উপকূল এলাকায় ১৫টি ও কলকাতার জন্য ৪টি দল মোতায়েন করেছে দেশটির জাতীয় দুর্যোগ মোকাবিলা দপ্তর।

এদিকে গভীর নিম্নচাপের কারণে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলেছে।

বর্তমানে গভীর নিম্নচাপটি চট্টগ্রাম থেকে ৪৮০ কিলোমিটার, কক্সবাজার থেকে ৪১৫ কিলোমিটার এবং ভারতের উড়িষ্যা উপকূল থেকে ৫১০ কিলোমিটার দূরে অবস্থান করছে।ৎ

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত