ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

তালেবান সরকারকে স্বীকৃতি বিবেচনায় নেই: রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫১

তালেবান সরকারকে স্বীকৃতি বিবেচনায় নেই: রাশিয়া
সের্গেই ল্যাভরভ। সংগৃহীত ছবি।

তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার বিষয়টি বিবেচনায় নেই বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। জাতিসংঘের ৭৬তম অধিবেশন চলাকালে সাইডলাইনে তালেবান প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

এর আগে জাতিসংঘের অধিবেশনে তালেবান সরকারকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে বিশ্বের প্রতি জোর আহ্বান জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। নয়তো আফগানিস্তান সন্ত্রাসের ঘাঁটিতে পরিণত হওয়ার আশঙ্কা করে সতর্ক করেন তিনি।

গত মাসে আফগানিস্তানের ক্ষমতা নেয়া তালেবান নেতৃত্ব চাইছে জাতিসংঘের মতো মঞ্চ থেকে স্বীকৃতি পেতে। তারা জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ইচ্ছাও প্রকাশ করেছে। এ জন্য জাতিসংঘকে একটি চিঠি দিয়েছে তালেবান।

২০ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশন শুরু হয়। এই অধিবেশন চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। জাতিসংঘে তালেবানের প্রতিনিধির বক্তব্য দেয়ার সুযোগ পাওয়া নিয়ে সন্দেহ-সংশয় রয়েছে। কারণ, জাতিসংঘে তালেবানের প্রতিনিধির বক্তব্য পেশ করতে দেয়ার অর্থ হলো তাদের শাসনকে স্বীকৃতি দেয়া।

জাতিসংঘকে দেয়া চিঠিতে তালেবান বলেছে, ক্ষমতাচ্যুত আফগান সরকার, নিযুক্ত জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইকে সরিয়ে দেয়া হয়েছে। ইসাকজাই আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন না। তার জায়গায় সুহাইল শাহিনকে স্থায়ী প্রতিনিধি হিসেবে মনোনয়ন দিয়েছে তালেবান। সুহাইল শাহিন তালেবানের অন্যতম মুখপাত্র।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কে বা কারা যোগ দিতে পারবে, তা নির্ধারণ করে সংস্থার নয় সদস্যের ক্রিডেনশিয়াল কমিটি। এই কমিটির সদস্য রাশিয়া।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত