ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২১, ১২:১০

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া
ছবি: বিবিসি

উত্তর কোরিয়া মঙ্গলবার সকালে যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল, তা ছিল তাদের তৈরি নতুন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রিয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।

কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, এ অস্ত্রের বিকাশ ঘটানোয় উত্তর কোরিয়ার প্রতিরক্ষা সামর্থ্য বেড়েছে। এটাকে ‘কৌশলগত অস্ত্র’ বলে সংবাদমাধ্যমটিতে বর্ণনা করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নতুন এ ক্ষেপণাস্ত্রের নাম দেয়া হয়েছে ‘হুয়াসং-৮’। উত্তর কোরিয়া পাঁচ বছরব্যাপী সামরিক অগ্রগতির একটি কর্মসূচি হাতে নিয়েছিল। এ সময়সীমায় ‘পাঁচটি গুরুত্বপূর্ণ অস্ত্র’ তৈরি করার কথা রয়েছে তাদের। নতুন এ অস্ত্র সেগুলোর মধ্যে অন্যতম। নতুন এ ক্ষেপনাস্ত্র পরমাণবিক ক্ষমতাসম্পন্ন বলে ব্রিটিশ গণমাধ্যমটিতে উল্লেখ করা হয়েছে।

উত্তর কোরিয়ার বার্তাসংস্থা কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়, এ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণের সময় উপস্থিত ছিলেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। তবে তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তা পা কজং চোন এ সময় উপস্থিত ছিলেন।

সিডনির ইন্টারন্যাশনাল কলেজ অব ম্যানেজমেন্ট এর প্রভাষক ও উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ লিওনিড পেট্রভ আল জাজিরাকে বলেন, ‘নিশ্চিতভাবে এটি অত্যন্ত শক্তিশালী অস্ত্র এবং এটির প্রথম সফল (ক্ষেপণাস্ত্র) পরীক্ষার জন্য উত্তর কোরীয়রা বেশ গর্বিত।’

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত