ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

নিউজিল্যান্ডের কঠোর নীতি: ‘টিকা নয়, তো চাকরি নয়’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২১, ১৭:৫৮  
আপডেট :
 ১১ অক্টোবর ২০২১, ১৮:০৩

নিউজিল্যান্ডের কঠোর নীতি: ‘টিকা নয়, তো চাকরি নয়’
করোনার টিকা নিয়ে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্নও। ফাইল ছবি।

কোভিড-১৯ এর টিকা নিতে নিজ দেশের নাগরিকদের বাধ্য করতে উদ্যোগ নিয়েছে নিউজিল্যান্ড। তারা নতুন একটি নীতি আরোপ করেছে, যা নাগরিকদের টিকা গ্রহণে অনেকটা বাধ্য করবে।

সোমবার এনডিটিভির খবরে বলা হয়, করোনা সংক্রমণ ঠেকাতে নিউজিল্যান্ড ‘টিকা নয়, তো চাকরি নয়’ নীতি গ্রহণের ঘোষণা দিয়েছে। বিশেষ করে দেশটির স্বাস্থ্যকর্মী ও শিক্ষকদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করা হয়েছে।

নিউজিল্যান্ডের কোভিড-১৯ মোকাবেলা বিষয়ক মন্ত্রী, যিনি দেশটির শিক্ষামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন, বলেছেন, ‘আমরা কোনো কিছুকে ভাগ্যের উপর ছেড়ে দিতে পারি না; এ কারণে এটাকে (টিকাগ্রহণ) বাধ্যতামূলক করছি।’

নিউজিল্যান্ড তার দেশের চিকিৎসক, নার্স ও সামনের সারির অন্য স্বাস্থ্য কর্মীদের আগামী ১ ডিসেম্বরের মধ্যে করোনা টিকার পূর্ণ ডোজ গ্রহণ বাধ্যতামূলক করেছে। অপরদিকে সব শিক্ষককে আগামী ১ জানুয়ারির আগে করোনা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করতে হবে।

রয়্যাল নিউজিল্যান্ড কলেজ অব জেনারেল প্র্যাকটিশনার সরকারের এ নীতির প্রতি সমর্থন জানিয়েছে। বিশেষজ্ঞরা এ নীতি গ্রহণকে ‘সাহসী ও সময়োপযোগী’ বলে বর্ণনা করেছেন।

কোভিড-১৯ মোকাবেলায় বিশ্বের সফল দেশগুলোর একটি নিউজিল্যান্ড। করোনার প্রথম ঢেউ বেশ শক্তভাবেই সামাল দিয়েছিল দেশটি। তবে ডেল্টা ধরনের সংক্রমণ বাড়তে থাকলে নিউজিল্যান্ডও শনাক্ত ও মৃত্যু দেখেছে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত