ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

বিক্ষোভে রক্তপাতের ঘটনায় লেবাননে শোক পালন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২১, ১৫:২৫

বিক্ষোভে রক্তপাতের ঘটনায় লেবাননে শোক পালন
গুলির ঘটনায় এলাকাজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়লে লোকজন এদিক-ওদিক ছুটাছুটি শুরু করেন। ছবি: বিবিসি

লেবাননের রাজধানী বৈরুতে বিক্ষোভে গুলি চালিয়ে হত্যার ঘটনায় শোক দিবস পালন করছে দেশটি। বৃহস্পতিবার বৈরুতে হিজবুল্লা ও আমল আন্দোলন কর্মীদের ডাকা বিক্ষোভে গুলি ছাদের উপর থেকে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি ছুড়ে। এতে ৬ জন নিহত এবং ৩০ জনের বেশি আহত হন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বৈরুতে ‘বিচার ভবনে’র সামনে বিচারক তারেক বিতারের পদত্যাগ চেয়ে হিজবুল্লার শত শত সমর্থক ও মিত্ররা কালো জামা পরে এ বিক্ষোভ দেখান। ওই বিচারের বিরুদ্ধে তার ‘মার্কিনপন্থী’ হওয়ার অভিযোগ তুলেন।

বিক্ষোভকারীরা বিচারক তারেক বিতারকে ‘যুক্তরাষ্ট্রে কৃতদাস’ বলে মন্তব্য করেন। এ সময় বিচার ভবনের পাশে তাইয়াউনের কয়েকটি ভবনের ওপর থেকে গুলির শব্দ আসতে থাকে। বন্দুকধারীরা ছাদ থেকে বিক্ষোভে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে।

পরিস্থিতি সামাল দিতে মাঠে নামে লেবাননের সেনাবাহিনী। তারা অন্তত একজন ‘শ্যুটার’কে (গুলি নিক্ষেপকারী) আটক করেছে। এ শ্যুটারের পরিচয় এখনও জানা যায়নি। কারা তাদের গুলি চালাতে বলেছিল, সেটিও নিশ্চিত হওয়া যায়নি।

বিক্ষোভে গুলি চানানোর পর চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। লোকজন এলোপাতাড়ি দৌঁড়াতে শুরু করেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ হামলার জন্য খ্রিস্টিয়ান লেবানিজ ফোর্সেস পার্টির সদস্যদের দায়ী করেছে হিজবুল্লাহ ও আমল। তবে দলটি এ অভিযোগ অস্বীকার করেছে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত