ঢাকা, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

করোনার বিধিনিষেধ শিথিল করলো সৌদি সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১৮:০৬

করোনার বিধিনিষেধ শিথিল করলো সৌদি সরকার
ফাইল ফটো
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী করোনা মহামারি দেখা দিলে সারাবিশ্বের মতো সৌদি আরবেও ব্যাপক নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু দেশটিতে গণটিকা কার্যক্রম শুরু হবার পর বিধিনিষেধে ব্যাপকভাবে শিথিল করা হয়েছে। রোববার থেকে এ শিথিলতা কার্যকর হবে। নতুন নির্দেশনা অনুযায়ী, যে কোনো স্থানে ভ্রমণের ক্ষেত্রে মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকছে না। আরব নিউজের খবরে এই তথ্য জানানো হয়।

মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনায় মসজিদে নববীতে আর মাস্ক পরা বাধ্যতামূলক থাকছে না। তবে সেখানে সব ভ্রমণকারী ও স্টাফদের মাস্ক পরতে হবে। এছাড়াও পূর্ণ ধারণ ক্ষমতা অনুযায়ী মসজিদ দুইটিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তবে সেক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অ্যাপ ব্যবহার করে আগেই বুকিং দিতে হবে।

সামাজিক দূরত্বের ক্ষেত্রেও মানতে হবে না কোনো বাধ্যবাধকতা। পরিবহন, রেস্তোরাঁ, সিনেমাসহ সব জায়গাই চলা যাবে স্বাধীনভাবে। পূর্ণ ধারণ ক্ষমতা নিয়ে খোলা থাকবে কমিউনিটি সেন্টারগুলোও।

দেশটিতে ব্যাপক হারে টিকা কর্মসূচি চালানোর কারণে করোনা শনাক্তের হার এরই মধ্যে কমে এসেছে। করোনা মহামারি শুরুর পর কঠোর বিধিনিষেধ জারি করে মধ্যপ্রাচ্যের এই দেশটি। তবে শুক্রবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দীর্ঘ ১৮ মাস পর করোনার বিধিনিষেধ শিথিলের ঘোষণা দেয়। যারা দুই ডোজ টিকা নিয়েছে তারাই কেবল এই সুবিধা পাবেন।

এসময় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা আক্রান্তের হার পর্যবেক্ষণ করবে। বিধিনিষেধ শিথিলের কারণে কোথাও যদি সংক্রমণ বাড়ার খবর পাওয়া যায় তাহলে আবার যথাযথ ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, দেশটিতে এখন পর্যন্ত ৮৭৫৮ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। যেখানে আক্রান্ত শনাক্ত হয়েছেন প্রায় সাড়ে পাঁচ লাখ মানুষ।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত