ঢাকা, বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ২২ মিনিট আগে

রাশিয়ার জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজ, যুক্তরাষ্ট্রের অস্বীকার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১৯:৩৯  
আপডেট :
 ১৬ অক্টোবর ২০২১, ২০:৫৮

রাশিয়ার জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজ, যুক্তরাষ্ট্রের অস্বীকার
ফাইল ফটো
আন্তর্জাতিক ডেস্ক

চীন-রাশিয়ার নৌমহড়া চলার সময় শুক্রবার জাপান সাগরে রুশ জলসীমা লংঘনের চেষ্টা করা যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজকে ওই এলাকা থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছে মস্কো। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রাশিয়ার এই দাবিকে প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র বলছে, মার্কিন গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার চেফি জাপান সাগরের আন্তর্জাতিক জলসীমায় ছিল, এসময় রাশিয়ার একটি ডেস্ট্রয়ার ৬০ মিটারের মধ্যে চলে আসে।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানায়, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দুটি নৌযানের মধ্যে যা যা হয়েছে বলে জানিয়েছে তা মিথ্যা। সব সময় ইউএসএস চেফি আন্তর্জাতিক আইন ও রীতি অনুযায়ী তার কার্যক্রম পরিচালনা করে আসছে।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, তাদের নৌযান অ্যাডমিরাল ট্রিবুটস যুক্তরাষ্ট্রের নৌযান চেফিকে বেতারে সতর্কবার্তা পাঠানোর পরও তারা যাত্রাপথ না বদলে উল্টো পতাকা তুলে দিয়ে হেলিকপ্টার উড্ডয়নের প্রস্তুতির সংকেত দেয়; যার অর্থ ছিল, মার্কিন ডেস্ট্রয়ারটি যাত্রাপথ বা এর গতি কোনোটিই বদলাবে না। এর প্রতিক্রিয়ায় অ্যাডমিরাল ট্রিবুটস আন্তর্জাতিক আইনের কাঠামোর মধ্যে থেকে এমন যাত্রাপথ নির্ধারণ করে যেন অবৈধ অনুপ্রবেশকারীকে রাশিয়ার জলসীমা থেকে তাড়িয়ে দেওয়া যায়।

দুটি নৌযানের মধ্যে দূরত্বু ৬০ মিটারের চেয়েও কমে এলে চেফি তার যাত্রাপথ পরিবর্তন করে; প্রায় ৫০ মিনিটব্যাপী চলা এই ঘটনাটি ঘটেছে জাপান সাগরের পশ্চিমে পিটার দ্য গ্রেট বে-তে, বলেছে রাশিয়া।

মার্কিন ডেস্ট্রয়ারের ক্রুদের ‘অপেশাদার আচরণে’ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাতে পরে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মার্কিন সামরিক অ্যাটাশেকে ডেকে পাঠায় বলে জানিয়েছে বার্তা সংস্থা আরআইএ।

শুক্রবার অন্য এক বিবৃতিতে মস্কো জানায়, জাপান সাগরে চীনের সঙ্গে চলা তাদের যৌথ নৌমহড়ায় একসঙ্গে অভিযান এবং ভাসমান মাইনকে গোলা দিয়ে ধ্বংসের অনুশীলন চালানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত