ঢাকা, শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

মুক্তিপনের দাবিতে ১৭ মার্কিন মিশনারীকে পরিবারসহ অপহরণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২১, ১৩:১৯  
আপডেট :
 ১৭ অক্টোবর ২০২১, ১৮:২৪

মুক্তিপনের দাবিতে ১৭ মার্কিন মিশনারীকে পরিবারসহ অপহরণ
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে যুক্তরাষ্ট্রের মিশনারি ও তাদের পরিবারের ১৭ সদস্যকে অপহরণ করেছে অপরাধি চক্রের সদস্যরা। এ নিয়ে প্রকাশিত প্রতিবেদনে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, শনিবার একটি বাস থেকে ওই মিশনারিদের অপহরণ করা হয়।

প্রতিবেদন জানায়, তারা একটি এতিমখানা থেকে এ সময় বের হয়েছিলেন এবং তাদের মধ্যে কয়েকজনকে বিদায় জানাতে বিমানবন্দরের দিকে রওয়ানা করেছিলেন।

নিরাপত্তা বাহিনীর সদস্যদের উদ্ধৃতি দিয়ে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, মার্কিন মিশনারিদের অপহরণ করেছে একটি অস্ত্রধারী অপরাধি চক্র। এরা পোর্ট অব প্রিন্স ও ডমিনিকা রিপাবলিকের মাঝামাঝি ওই এলাকায় বহু দিন ধরেই চুরি ও অপহরণের সঙ্গে যুক্ত।

বার্তাসংস্থা এপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক খ্রিস্টান এইড মিশন বিভিন্ন ধর্মীয় মিশনগুলোকে একটি বার্তা পাঠিয়েছে যে, যারা অপহৃত হয়েছেন, তারা হাইতিতে একটি এতিমখানা তৈরি করছিলেন। ওই বার্তায় বলা হয়, ‘প্রার্থনা করি ওই অপরাধী চক্র অনুতপ্ত হোক।’

মার্কিন সরকারের এক মুখপাত্র জানান, অপহরণের খবরটির বিষয়ে তারা অবগত আছেন। তিনি বলেন, ‘বিদেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তা ও কল্যান মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বোচ্চ অগ্রাধিকারগুলোর একটি।’

কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মিশনারিদের অপহরণকারী অপরাধী চক্র ১০ লাখ ডলার মুক্তিপন দাবি করেছে।

দ্বীপরাষ্ট্র হাইতি কুখ্যাত অপরাধি চক্রের আশ্রয়স্থল হিসেবে ইতোমধ্যে পরিচিত হয়ে উঠেছে। গত মাসে এই পোর্ট অব প্রিন্সের একটি গীর্জার সামনে খুন হন একজন (গীর্জার) ডিকন; এ সময় তার স্ত্রীকে অপহরণ করা হয়। এর আগে গত ৭ জুলাই নিজ বাসভবনে গুলিতে নিহত হন দেশটির প্রেসিডেন্ট জোভেনেল মইসি।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত