ঢাকা, বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

চীনে লকডাউনে ৪০ লাখ মানুষ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২১, ১৮:৪৯

চীনে লকডাউনে ৪০ লাখ মানুষ
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চীনে ৪০ লাখ মানুষের একটি শহরে মঙ্গলবার লকডাউন জারি করা হয়েছে। অতি জরুরি প্রয়োজন ছাড়া ওই শহরের বাসিন্দাদের ঘর থেকে বের না হওয়ার নির্দেশনাও দেয়া হয়েছে। খবর এনডিটিভির।

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ গংশুর রাজধানী ল্যাঞ্জুতে এ লকডাউন জারি করা হয়। শহরটিতে নতুন করে ছয়জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

সম্প্রতি চীনে আবারও করোনা সংক্রমণ দেখা দেয়। এ নিয়ে দেশটির কর্তৃপক্ষ উদ্বিগ্ন এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদ্যোগী। মঙ্গলবার চীনে সব মিলিয়ে ২৯ জনের দেহে করোনা শনাক্ত হয়।

করোনা ভাইরাসের ভারতীয় ধরন বা ডেল্টার কারণে নতুন করে এ সংক্রমণ দেখা দেয়। গত ১৭ অক্টোবর থেকে এ পর্যন্ত নতুন করে ১৯৮ জনের করোনা শনাক্ত হয়েছে।

২০১৯ সালের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এর পর দ্রুতই ভাইরাসটি বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়তে থাকে।

ভয়ানক এ ভাইরাস কার্যত অচল করে দিয়েছিল বিশ্বকে। এখন পর্যন্ত করোনা মহামারি প্রাণ কেড়ে নিয়েছে অর্ধ কোটি মানুষের। এর বাইরে করোনা বিশ্ব অর্থনীতির যে ক্ষতি করেছে, তা বলার অপেক্ষা রাখে না।

বিশ্বের অনেক দেশে করোনা এখনও বড় ধরনের হুমকি। সেইসঙ্গে প্রাণহানী ঘটিয়ে চলেছে। বাংলাদেশে এ পর্যন্ত প্রাণ গেছে ২৭ হাজার ৮৩৪ জনের। এ ভাইরাস সংক্রমণে মঙ্গলবার নতুন করে ৬ জনের প্রাণ গেছে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত