ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ২৫ মিনিট আগে

সিনেটর আমাকে জোর করে চুমু খান, দাবি হিলারি-ঘনিষ্ট হোমার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২১, ১৩:৪২

সিনেটর আমাকে জোর করে চুমু খান, দাবি হিলারি-ঘনিষ্ট হোমার
হোমা আবেদিন। ছবি: বিবিসি
আন্তর্জাতিক ডেস্ক

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ঘনিষ্ট সহযোগী হোমা আবেদিন মার্কিন এক সিনেটরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলেছেন। নতুন করে প্রকাশিত এক আত্মকথায় তিনি এ অভিযোগ তুলেন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে নতুন করে বিতর্ক সৃষ্টি হয়েছে।

ব্রিটেনের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, হোমা আবেদিন নাম প্রকাশ না করে জানিয়েছেন, ওই সিনেটর ২০০০ সালের মাঝামাঝি তাকে যৌন হেনস্তা করেছেন।

হোমা আবেদিন জানান, সিনেটর তাকে চুমু দেন ও জড়িয়ে ধরেছিলেন; কিন্তু তিনি তাকে নিবৃত করেন এবং সরে দাঁড়ান। নতুন স্মৃতিকথা ‘এ লাইফ ইন মেনি ওয়ার্ল্ডস’-এ সব দাবি করেন হোমা আবেদিন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের জাতীয় নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের ঘনিষ্টজন হিসেবে পরিচিত এ হোমা আবেদিন। এক সময় হিলারি তাকে তার ‘দ্বিতীয় কন্যা’ও বলতেন।

২০০১ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত তৎকালীন মার্কিন সিনেটর হিলারির হয়ে কাজ করেন হোমা। এসব কাজের বর্ণনা দিতে গিয়ে এক পর্যায়ে হোমা হেনস্তার কথা উল্লেখ করেন।

৪৫-এ পা দেয়া হোমা অবশ্য ওই সিনেটরের নাম-পরিচয় উল্লেখ করেননি। ঘটনার বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, ওয়াশিংটনে এক নৈশভোজন শেষে তিনি এক রাজনীতিকের সঙ্গে বের হন।

এরপর ওই সিনেটরের সঙ্গে কথা বলতে বলতে তার বাড়ির সামনে পৌঁছলে তিনি (সিনেটর) তাকে ভেতরে গিয়ে কফির পানের আমন্ত্রণ জানান। তিনি এ আমন্ত্রণে সাড়া দেন। হোমা লিখেছেন, বাড়িতে প্রবেশের পর আকস্মিক তাকে জড়িয়ে ধরে চুমু খান ওই সিনেটর। এর পরই তাকে ছাড়িয়ে নেন তিনি।

হোমা জানান, এ ঘটনায় তাৎক্ষণিক ক্ষমা চেয়েছিলেন ওই সিনেটর। হোমা জানান, সিনেটর বলেন যে, তিনি (সিনেটর) তাকে ঠিক বুঝে উঠতে পারেননি। এর পরই ‘আমি দুঃখিত’ বলে হোমা বাড়ি থেকে বের হয়ে আসেন।

কংগ্রেসম্যান এন্থনি ওয়েনারের বিরুদ্ধে যৌন ক্যালেঙ্কারির নানা অভিযোগ উঠলে হোমা তাকে ডিভোর্স দেন।

হোমা আবেদিনের সাবেক স্বামী এন্থনি ওয়েনারও একজন রাজনীতিক। এন্থনি নিউইয়র্ক থেকে নির্বাচিত ডেমোক্র্যাটিক দলের সাবেক কংগ্রেসম্যান। বিবিসির খবরে বলা হয়, এন্থনির বিরুদ্ধে একাধিক যৌন ক্যালেঙ্কারির অভিযোগ রয়েছে। এ কারণে হোমা তাকে ডিভোর্স দিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত