ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

অভ্যুত্থানের জের: আফ্রিকান ইউনিয়ন থেকে বাদ সুদান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২১, ১৭:৫৫  
আপডেট :
 ২৭ অক্টোবর ২০২১, ১৯:০০

অভ্যুত্থানের জের: আফ্রিকান ইউনিয়ন থেকে বাদ সুদান
আফ্রিকান ইউনিয়ন। ছবি: আল জাজিরা

আফ্রিকার দেশগুলোর জোট আফ্রিকান ইউনিয়ন থেকে বাদ পড়েছে সুদান। সামরিক অভ্যুত্থানের জেরে দেশটির বিরুদ্ধে ব্যবস্থা সরূপ এ সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকান ইউনিয়ন। বুধবার আল জাজিরা এ খবর জানিয়েছে।

আফ্রিকান ইউনিয়ন জানিয়েছে, একটি অন্তর্বর্তী সরকার সুদানকে নির্বাচনের দিকে এগিয়ে নেবে। সেই সরকার না আসা পর্যন্ত এ স্থগিতাদের বহাল থাকবে।

বুধবার সুদানের অন্তবর্তী সরকারের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে মুক্তি দিয়েছে সেনা সদস্যরা। সুদানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের মধ্যে অজ্ঞাত স্থানে তাকে গৃহবন্দী করে রাখার খবর বের হয়।

প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে তার স্ত্রীকেও মুক্ত করা হয়েছে। এর আগে গত সোমবার সুদানে অন্তবর্তী সরকার বিলুপ্ত ঘোষণা করে সেনা বাহিনী। সেইসঙ্গে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকসহ কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। হামদককে অজ্ঞাত স্থানে গৃহবন্দী করে রাখা হয়।

এর পরই সুদানের সেনা প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহান দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেন। কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যমটি জানায়, আবদেল ফাত্তাহ আল-বুরহান সুদানের প্রাদেশিক গভর্নরদের বরখাস্ত করেন এবং ২০২৩ সালের জুলাইতে জাতীয় নির্বাচন হবে বলে ঘোষণা দিয়েছেন।

আবদালাহ হামদককে গৃহবন্দী করার পর তার অফিস জনগণকে অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখানোর আহ্বান জানায়। এ আহ্বানে সাড়া দিয়ে বিক্ষোভ দেখাতে লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসেন।

রাজধানী খার্তুমের রাস্তায় টায়ার পুড়িয়ে তারা বিক্ষোভ দেখান। এতে অনেক সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। স্থানীয় এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, সামরিক বাহিনীর গুলিতে কমপক্ষে ৭ বিক্ষোভকারী নিহত হন।

সুদানের এ অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে বিশ্বের অনেক দেশ। যুক্তরাষ্ট্র সুদানে ৭০০ মিলিয়ন ডলারের যে সহযোগিতা দেয়ার কথা ছিল, সেটিও স্থগিত হয়ে গেছে। সুদানের সেনাপ্রধান বুরহার এ অভ্যুত্থানের জন্য দেশটির রাজনৈতিক সহিংসতাকে দায়ী করছেন।

অভ্যুত্থানের পর সুদানের বিদ্রোহী নেতা ইয়াসির আরমান গ্রেপ্তার হয়েছেন। তিনি সুদান পিপলস লিবারেশন মুভমেন্ট-নর্থ (এসপিএলএম-এন) এর উপ-চেয়ারম্যান। তাকে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে।

জাতিসংঘ, ইউরোপী ইউনিয়ন (ইইউ),আফ্রিকান ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য অজ্ঞাত স্থানে বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির দাবি জানায়।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত