ঢাকা, বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ২৯ মিনিট আগে

এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করার খবর 'ভুয়া': পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২১, ০১:৫২  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২১, ০১:৫৬

এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করার খবর 'ভুয়া': পাকিস্তান
ছবি- সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে ভারতে ভূপাতিত করার দাবিকে প্রত্যাখ্যান করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনার সময় বিমানটি ভূপাতিত করা হয় বলে ফের দাবি করে ভারত। তবে পাকিস্তান ঐ দাবিকে সম্পূর্ন ভিত্তিহীন বলে প্রত্যাখান করেছে।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়, ভারতীয় পাইলট অভিনন্দন ভার্থমানকে 'সাহসী ও মর্যাদাপূর্ণভাবে প্রতিপক্ষের সঙ্গে মোকাবিলা করার ক্ষেত্রে ব্যতিক্রমী সংকল্প' দেখানোর জন্য দেশটির তৃতীয় সর্বোচ্চ সম্মানে ভূষিত করে দেশটির রাষ্ট্রপতি। এর একদিন পরই মঙ্গলবার এ প্রতিক্রিয়া জানালো পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ভারতের জনগণকে খুশি করতে আর বিব্রত অবস্থাকে আড়াল করতেই ভূপাতিত পাইলটকে পুরস্কারে ভূষিত করা হয়।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৭শে ফেব্রুয়ারি উত্তেজনার সময় পাইলট ভার্থমানের বিমানে ক্ষেপণাস্ত্র আঘাতের আগে সেটি পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করতে সক্ষম হয় বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়।

সেসময় ভারতীয় সেই পাইলট পাকিস্তান শাসিত কাশ্মীর অঞ্চলে নিরাপদে অবতরণ করেন। তখন সেই পাইলটকে নিজেদের নিরাপত্তা হেফাজতে নেয় পাকিস্তানের সেনারা। দুই দিন পর তাকে মুক্তি দেয়া হয়।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত