ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

তিনজনের করোনা: সাংহাইয়ে ৫০০ ফ্লাইট বাতিল, স্কুল বন্ধ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২১, ১৫:২১  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২১, ১৭:১২

তিনজনের করোনা: সাংহাইয়ে ৫০০ ফ্লাইট বাতিল, স্কুল বন্ধ
প্রতীকী ছবি

চীনের সাংহাইয়ে তিন ব্যক্তির করোনা শনাক্ত হওয়ার পর শহরটির দুই প্রধান বিমানবন্দরের কয়েকশ’ ফ্লাইট বাতিল করা হয়েছে। সেইসঙ্গে বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সাংহাইয়ে তিন ব্যক্তির শরীরে করোনা শনাক্ত হয়। এর পরই চীন তাদের ‘জিরো কোভিড’ নীতি অবলম্বনের অংশ হিসেবে কঠোর পদক্ষেপ গ্রহণ করে।

বিশ্বে সর্বপ্রথম করোনা আঘাত হেনেছিল চীনের হুবেই প্রদেশের উহান শহরে। পরে ভাইরাসটি নানা দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়ে এবং প্রাণহানী ঘটায়।

এ পর্যন্ত বিশ্বে করোনায় প্রাণ গেছে অর্ধকোটিরও বেশি মানুষের। এ মৃত্যুর মিছিল এখনো থামেনি। টিকা ও ওষুধ আবিষ্কার হওয়ার পরও বিশ্বের অনেক দেশে প্রতিদিনই শত শত মানুষের মৃত্যু ঘটছে করোনায়।

তবে করোনা মোকাবেলায় চীনকে অনেকটাই সফল বলে মনে করা হয়। সীমান্তে কড়াকড়ি, স্বল্পকালীন লকডাউন ও নানা উদ্যোগের মাধ্যমে এখন পর্যন্ত দেশটিতে করোনা চরম ভয়াবহ রূপ দেখাতে পারেনি।

এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার সন্ধ্যায় সাংহাইয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, শহরটিতে তিন বন্ধুর দেহে করোনা শনাক্ত হয়েছে। তারা পার্শ্ববর্তী শহর সুঝৌ থেকে গত সপ্তাহে সাংহাই ভ্রমণ করেন। তাদের সবাই করোনা টিকার পূর্ণ ডোজ নিয়েছেন।

এর জেরে শুক্রবার সাংহাইয়ের দুটি প্রধান বিমানবন্দর থেকে ৫০০ এর বেশি ফ্লাইট বাতিল করা হয়। শহরটির ছয়টি বড় হাসপাতাল অন্য শহর থেকে আসা রোগীদের চিকিৎসা সেবা দেয়া বন্ধ রেখেছে।

সাংহাইয়ের কোভিড প্রিভেনশন এক্সপার্ট টাস্ক ফোর্সের প্রধান ঝং ওয়েনহং বলেন, ‘জিরো কোভিড নীতি নিয়ে চীন যথেষ্ট অভিজ্ঞতা অর্জন করেছে। এ কারণে আমাদের নীতি বদলাবে না।’

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত