ঢাকা, শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

‘কঠোর’ জাপানে প্রথম ওমিক্রন শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২১, ১২:০৬

‘কঠোর’ জাপানে প্রথম ওমিক্রন শনাক্ত
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন ধরা পড়ার পর সবচেয়ে কঠোর পদক্ষেপ নেয়া দেশগুলোর মধ্যে অন্যতম জাপান। সব বিদেশিদের জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করেছিল তারা। এরইমধ্যে দেশটিতে একজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে।

জাপান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, কোভিড ঠেকাতে সীমান্ত বিধিনিষেধ ঘোষণা করার একদিন পর মঙ্গলবার জাপানে এক ব্যক্তির দেহে ওমিক্রন শনাক্ত হয়।

জাপান সরকারের স্বাস্থ্যমন্ত্রী শিগেয়ুকি গোতো মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেন, টোকিওতে ৩০ বছরের নামিবীয় এক কূটনীতিকে দেহে জ্বীনগত পরীক্ষার মাধ্যমে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে।

ওই ব্যক্তি নামিবিয়া থেকে রোববার জাপানে এসেছিলেন। আফ্রিকার যে নয়টি দেশে ওমিক্রনের অস্তিত্ব পাওয়া গিয়েছিল, তার মধ্যে নামিবিয়াও একটি।

জাপান সরকারের গড়া করোনা উপশম কেন্দ্রে ওই কূটনীতিককে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। জাপানের মন্ত্রী জানান, আক্রান্ত ব্যক্তি করোনার টিকার দুটি ডোজই নিয়েছিলেন।

তিনি জানান, ওই ব্যক্তি নরিতা বিমানবন্দরে নেমেছিলেন। পরদিন সোমবার থেকে তিনি জ্বরে আক্রান্ত হন। জাপান সরকারের এক মুখপাত্র হিরোকাজু মাতসুনো বার্তাসংস্থা এএঢফপিকে জানান, এটি জাপানে প্রথম ওমিক্রন সংক্রমনের ঘটনা।

পুরো করোনা মহামারি পর্বে জাপানে ১৮ হাজার ৩০০ জনের বেশি লোকের মৃত্যু হয়েছে। দেশটিতে জনসংখ্যার প্রায় ৭৭ শতাংশ সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হয়েছেন।

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রথম শনাক্ত হয় দক্ষিণ আফ্রিকায়। পরে বিশ্বের অনেক দেশে এ ধরনে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। এরমধ্যে ইউরোপের বেশ কয়েকটি দেশ রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত