ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

নাইজেরিয়ায় প্রথম ওমিক্রন শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২১, ১৫:৫৮  
আপডেট :
 ০১ ডিসেম্বর ২০২১, ১৬:০২

নাইজেরিয়ায় প্রথম ওমিক্রন শনাক্ত
প্রতীকী ছবি: আল জাজিরা

নাইজেরিয়ায় প্রথম দুই জনের দেহে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্ত হওয়ার পর দেশটি সীমান্তে কড়াকড়ি আরোপ করেছিল। বুধবার আল জাজিরা এ খবর জানায়।

নাইজেরিয়ার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) জানিয়েছে, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে আসা দুই ভ্রমণকারীর দেহে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে।

ওমিক্রন প্রসঙ্গে কোভিড-১৯ ভ্যাকসিন প্রস্তুতকারী বায়োএনটেকের প্রধান নির্বাহী উগুর সাহিন বলেছেন, টিকা গ্রহণকারীরা নতুন করে এ ধরনে আক্রান্ত হতে পারেন; তবে তারা গুরুতর অসুস্থ হবেন না।

তবুও সারা পৃথিবীতে ওমিক্রন নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা কমছে না। বিশেষজ্ঞরা বলছেন, করোনার এ নতুন ধরন অন্তত ৩২টি মিউটেশন (জিনগত গঠনের পরিবর্তন) ঘটিয়েছে, যার বৈজ্ঞানিক নাম বি.১.১.৫২৯।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ওমিক্রন নিয়ে বিজ্ঞানীরা যে কারণে সবচেয়ে বেশি উদ্বিগ্ন তা হলো- এটি অত্যন্ত দ্রুত ও সহজে ছড়িয়ে পড়তে পারে। সেইসঙ্গে এটা মানবদেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে এড়াতে পারে। ফলে এর বিরুদ্ধে টিকা কম কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।

করোনা ভাইরাস যত সহজে ছড়াবে, ততই তাতে আক্রান্তের সংখ্যাও বেশি হবে। ফলে কোভিড-১৯এ গুরুতর অসুস্থ হওয়া ও মৃত্যুর সংখ্যাও ততই বাড়তে থাকবে।

প্রাথমিক তথ্য প্রমাণে আরও দেখা গেছে, ওমিক্রনে পুনরায় সংক্রমণের ঝুঁকি বেশি রয়েছে। অর্থাৎ যারা আগে করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের সাধারণত দ্বিতীয়বার আক্রান্ত হবার দৃষ্টান্ত কম হলেও ওমিক্রনের ক্ষেত্রে পুনরায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

পৃথিবীর কোটি কোটি মানুষ ইতোমধ্যে করোনা ভাইরাসের টিকা নিয়েছেন। তারা এখন কতটা নিরাপদ, তা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।

ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, সিনোভ্যাক, স্পুটনিক ভি- এসব টিকা ওমিক্রনের বিরুদ্ধে কতটা কার্যকর হবে? এগুলোই ওমিক্রন নিয়ে ভয়ের কারণ। বলা দরকার যে, ভাইরাস সবসময়ই পরিবর্তিত হচ্ছে, প্রতিনিয়ত মিউটেশনের মাধ্যমে নতুন রূপ নিচ্ছে।

চীনের উহান শহরে প্রথম যে করোনা ভাইরাস ছড়িয়েছিল, সেই ভাইরাস এখন আর নেই। ডেল্টা আর বেটা ভ্যারিয়েন্ট তাকে হটিয়ে দিয়েছে।

ডেল্টা ভ্যারিয়েন্টে মিউটেশন ছিল ১০টি, আর বেটায় ৬টি। আর ওমিক্রনের ‘ইউনিক’ মিউটেশনের সংখ্যা এর অনেক বেশি- মোট ২৬টি। এতেই বোঝা যায় একে মোকাবিলা করা কত কঠিন হতে পারে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত