ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

বিশ্বে করোনায় সুস্থ হয়েছে প্রায় ২৪ কোটি মানুষ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২১, ০৯:১৪  
আপডেট :
 ০৪ ডিসেম্বর ২০২১, ০৯:৫৮

বিশ্বে করোনায় সুস্থ হয়েছে প্রায় ২৪ কোটি মানুষ
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে প্রায় ২৪ কোটি মানুষ সুস্থ হয়েছে। মৃত্যু হয়ে ৫২ লাখের উপরে এবং আক্রান্ত হয়েছে মোট ২৬ কোটির উপরে।

সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সাত হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে ভাইরাসটি শনাক্ত হয়েছে আরও সাত লাখের মতো মানুষের দেহে।

শনিবার ( ডিসেম্বর) সকালে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী এ পর্যন্ত করোনায় মোট আক্রন্তের সংখ্যা ২৬ কোটি ৫১ লাখ ৫৯ হাজার ৪৭৬ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২৩ কোটি ৮৮ লাখ ৮০ হাজার ৮৭১ জন এবং মৃত্যু হয়েছে ৫২ লাখ ৫৭ হাজার ৭৪৯ জনের।

এর মধ্যে দৈনিক সংক্রমনের দিক দিয়ে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র এবং সবচেয়ে বেশি মৃত্যুর হয়েছে রাশিয়ায়।

গত এক দিনে দৈনিক সংক্রমণে বিশ্বে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪০ হাজার ৫৬২ জন এবং করোনায় এই দিন দেশটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ২৯৫ জনের।

একইদিন রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৩৫ জন, যা ছিল দৈনিক হিসেবে করোনায় কোনো একক দেশের সর্বোচ্চ মৃত্যু। পাশাপাশি গত একদিনে দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩২ হাজার ৯৩০ জন।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ছাড়া অন্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর ঊর্ধ্বমুখী চিত্র দেখা গেছে, সে দেশগুলো হলো- জার্মানি (নতুন আক্রান্ত ৭০ হাজার ৬৮১, মৃত্যু ৩৯৯), যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ৫০ হাজার ৩৭৫, মৃত্যু ১৪৩), ফ্রান্স (নতুন আক্রান্ত ৪৯ হাজার ৮৫৮ , মৃত্যু ১২৭), পোল্যান্ড (নতুন আক্রান্ত ২৬ হাজার ৯৬৫, মৃত্যু ৪৭০) ও বেলজিয়াম (নতুন আক্রান্ত ২৩ হাজার ১১৩, মৃত্যু ৪৮)।

উল্লেখ্য, তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

বাংলাদেশ জার্নাল/জেবি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত