ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১২ মিনিট আগে

কুখ্যাত যৌন অপরাধীর শিকার কয়েকশ’ জিমন্যাস্ট পাচ্ছেন ক্ষতিপূরণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২১, ১৮:৫৯  
আপডেট :
 ১৪ ডিসেম্বর ২০২১, ১৯:০৩

কুখ্যাত যৌন অপরাধীর শিকার কয়েকশ’ জিমন্যাস্ট পাচ্ছেন ক্ষতিপূরণ
ল্যারি নাসারের কুদৃষ্টির শিকার হয়েছিলেন যুক্তরাষ্ট্রের অনেক অলিম্পিকজয়ী তারকা জিমন্যাস্টও। ছবি: বিবিসি
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের জাতীয় জিমন্যাস্টিকস টিমের চিকিৎসক যৌন অপরাধী ল্যারি নাসারের শিকার কয়েকশ’ জিমন্যাস্ট আর্থিক ক্ষতিপূরণ পাচ্ছেন। তাদেরকে ৩৮ কোটি ডলার ক্ষতিপূরণের অর্থ প্রদান করা হবে। বুধবার বিবিসি এ খবর জানিয়েছে।

পাঁচ বছর ধরে আইনী লড়াই শেষে ক্ষতিগ্রস্ত জিমন্যাস্টরা একটি সমঝোতায় পৌঁছান। এ ঘটনাটি যুক্তরাষ্ট্রের ক্রীড়ার জগৎটাকেই স্বমূলে নাড়িয়ে দিয়েছিল।

জিমন্যাস্টদের হেনস্থা করার দায়ে ২০১৮ সালে ল্যারি নাসারকে ৩০০ বছরের কারাদণ্ড দেয় যুক্তরাষ্ট্রের একটি আদালত।

ল্যারি নাসারের কুদৃষ্টির শিকার হয়েছিলেন যুক্তরাষ্ট্রের অনেক অলিম্পিকজয়ী তারকা জিমন্যাস্টও। তারা নাসারের বিরুদ্ধে আদালতে সাক্ষ্য দিয়েছেন।

ল্যারি নাসার

এটা ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় যৌন অপরাধের মামলাগুলোর একটি। কারণ, ল্যারি নাসারের যৌন লালসার শিকার হওয়া জিমন্যাস্টের সংখ্যা কয়েকশ’।

২০১৬ সালে প্রথম জিমন্যাস্ট রিচেল ডেনহোল্যান্ডার আনুষ্ঠানিকভাবে ল্যারি নাসারের বিরুদ্ধে অভিযোগ আনেন। জিমন্যাস্টদের আর্থিক ক্ষতিপূরণ দেয়ার খবরকে তিনি স্বাগত জানিয়েছেন।

টুইটারে তিনি লিখেছেন, ‘অবশেষে এ অধ্যায়ের সমাপ্তি হলো।’ এবার সংস্কার ও পুনর্গঠন শুরু করা যেতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

ল্যারি নাসারের শিকার ও সমঝোতায় অর্থ পাওয়া জিমন্যাস্টদের মধ্যে রয়েছেন সিমোন বাইলস, এলাই রাইসম্যান ও ম্যাককেলা মরোনি। এ তিনজনই অলিম্পিকে স্বর্ণপদক জিতেছেন।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত