ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অস্ট্রেলিয়া-জাপান নিরাপত্তা চুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২২, ০৯:৫৯  
আপডেট :
 ০৫ জানুয়ারি ২০২২, ১০:০৩

অস্ট্রেলিয়া-জাপান নিরাপত্তা চুক্তি

প্রতিরক্ষা আর নিরাপত্তা জোরদারে এবং একে অন্যকে সহযোগিতার হার বাড়াতে নিজেদের মধ্যে নতুন চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে অস্ট্রেলিয়া আর জাপান।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এক ভার্চ্যুয়াল সভায় উভয় দেশের মধ্যে উক্ত চুক্তি স্বাক্ষরিত হবে।

নতুন এই চুক্তির ব্যাপারে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, বৃহস্পতিবার দুই দেশের পক্ষ থেকেই রেসিপ্রোকাল অ্যাকসেস এগ্রিমেন্ট স্বাক্ষর করা হবে। এতে করে প্রথমবারের মতো দুই দেশের প্রতিরক্ষা বাহিনী একে অপরকে কাঠামোগতভাবে সহযোগিতা করতে পারবে।

নিজের বিবৃতিতে স্কট মরিসন বলেন, নিরাপদ এবং স্থিতিশীল প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিশ্চিতে অবদান রাখতে এবং দুই দেশেরই কৌশলগত নিরাপত্তা চ্যালেঞ্জগুলো পূরণে অস্ট্রেলিয়া ও জাপানের যে অঙ্গীকার রয়েছে, এই চুক্তি হবে সেই অঙ্গীকারেরই একটি ঘোষণা।

২০২০ সালের নভেম্বর মাসেও জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে একটি প্রতিরক্ষা চুক্তি হলেও সেসময় জাপান বা অস্ট্রেলিয়া কেউই কোনো কথা বলেনি। প্রতিরক্ষা ও নিরাপত্তা চুক্তি বাদেও এবারের বৈঠকে জ্বালানি এবং গুরুত্বপূর্ণ প্রযুক্তিখাতে অংশীদারিত্ব ও দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতেও আলোচনা করবে দুই দেশ।

ওমিক্রনের কারণে বিশ্বব্যাপী করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার পূর্বনির্ধারিত অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র সফর বাতিল করা হয়। যার ফলশ্রুতিতেই ভার্চ্যুয়াল সভার মাধ্যমেই অস্ট্রেলিয়া জাপানের চুক্তি স্বাক্ষরিত হবে এমনটাই জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত