ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আবারও বিদেশি অনুদান পাচ্ছে তেরেসার দাতব্য সংস্থা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২২, ১৩:০২  
আপডেট :
 ০৮ জানুয়ারি ২০২২, ১৩:৩৫

আবারও বিদেশি অনুদান পাচ্ছে তেরেসার দাতব্য সংস্থা
ছবি: এনডিটিভি

মাদার তেরেসার দাতব্য সংস্থা মিশনারিজ অব চ্যারিটির বিদেশি অনুদান পাওয়ার লাইসেন্স নবায়ন হয়েছে। এ কারণে সংস্থাটি আবারও বিদেশি অনুদান পেতে যাচ্ছে।

শনিবার এই এফসিআরএ (ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট) লাইসেন্সের অনুমোদন দেয় ভারতের কেন্দ্রীয় সরকার।

দুই সপ্তাহ আগে এ লাইসেন্স নবায়ন না করার সুযোগ দিয়ে দাতব্য সংস্থাটির বিদেশি অনুদান বন্ধ করে দিয়েছিল ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মিশনারিজ অব চ্যারিটি নামে মাদার তেরেসার সংস্থাটি অনাথ শিশুদের জন্য হোম ছাড়াও অনেক স্কুল ও হাসপাতাল পরিচালনা করছে।

খ্রিস্টান সম্প্রদায়ের বড়দিন বা ক্রিসমাস ডে’তে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় ওই সংস্থাটির রেজিস্ট্রেশন বিষয়ে নতুন এ সিদ্ধান্তের কথা জানায়।

ভারতের হিন্দু কট্টরপন্থীরা এ সাহায্য সংস্থার বিরুদ্ধে লোকজনকে খ্রিস্ট ধর্মে ধর্মান্তরিত করার চেষ্টার অভিযোগ করে আসছিলেন। যদিও সংস্থাটি বরাবরই এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

মেসিডোনিয়া থেকে আসা রোমান ক্যাথলিক মাদার তেরেসা ১৯৫০ সালে কলকাতাভিত্তিক এ সংস্থা প্রতিষ্ঠা করেন। ক্যাথলিকদের সাহায্য সংস্থার মধ্যে এটি বিশ্বের অন্যতম সবচেয়ে সুপরিচিত একটি।

সংস্থাটি নানা মানবিক কর্মকাণ্ড চালিয়ে থাকে। মানবিক কার্যক্রমের জন্য ১৯৭৯ সালে নোবেল শান্তি পুরষ্কার পেয়েছিলেন মাদার তেরেসা। তার মৃত্যুর ১৭ বছর পর ২০১৬ সালে পোপ ফ্রান্সিস তাকে ‘সেইন্ট’ (সন্ত) ঘোষণা করেন।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত